ওয়ার্ডপ্রেস এসইও সেরা কিছু প্লাগিন৷ এছারাও দেখুন ব্লগিং করার জন্য ফাস্ট লোডিং ১০টি থিম৷

আসসালামুআলাইকুম হ্যালো বন্ধুরা কেমন আছেন সবাই আশা করি সকলে ভালো আছেন ইনশাল্লাহ আমি খুব ভালো রয়েছি তাই আজকে আপনাদের সামনে আরো নতুন একটি আর্টিকেল নিয়ে হাজির হলাম আশা করি এই আর্টিকেল থেকে যারা অনলাইনে WordPress নিয়ে কাজ করতে চান তারা উপকৃত হবেন।

আমাদের আজকের আলোচনার বিষয় হচ্ছে ওয়ার্ডপ্রেস প্লাগিন এবং থিম সম্পর্কে আপনি যদি একজন ওয়াডপ্রেস ব্যবহারকারী হয়ে থাকেন অবশ্য আপনার প্লাগিন এবং থিম প্রয়োজন হয়ে থাকে বিভিন্ন কাজের জন্য বিশেষ করে আমরা ওয়েবসাইট ডিজাইনের জন্য কিন্তু ওয়ার্ডপ্রেস থিম ব্যবহার করে থাকি যেগুলো আমরা বিভিন্ন জায়গা থেকে সংরক্ষণ করে থাকি আজকে আমরা দেখবো ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের জন্য সুন্দর কোয়ালিটিফুল কিছু থিম।

এছাড়াও আমরা দেখব ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এর জন্য সেরা কিছু লাগে যে প্লাগিনগুলো দ্বারা আপনার ওয়েবসাইট টা আরো সুন্দর কোয়ালিটি করে তুলতে পারবেন এবং আরো মজবুত করে তুলতে পারবেন আপনার ওয়েবসাইটটি এই প্লাগিন ব্যবহার করে বিভিন্ন ধরনের উপকার কিন্তু আপনি নিতে পারবেন।

বিশেষ যে প্লাগিনগুলো আমাদের প্রয়োজন হয়ে থাকে সেই প্লাগিনগুলো নিয়েই আজকে আপনাদের সাথে আলোচনা করব যেন আপনার প্রয়োজনীয় প্লাগিন গুলো দেখে নিতে পারেন এবং কোন প্লাগিনটির কি কি কাজ রয়েছে এই কাজগুলো কিন্তু আপনি দেখে নিতে পারেন তাহলে আপনি পরবর্তীতে এই প্লাগিন ব্যবহার করতে পারবেন।

ওয়ার্ডপ্রেস প্লাগিন এবং থিম আমাদের ওয়েবসাইট গুলো তৈরি করার পর প্রয়োজন হয়ে থাকে কেননা যদি আমরা সাধারণভাবে একটি ওয়েবসাইট তৈরি করি এক্ষেত্রে সর্বপ্রথম আমাদের প্রয়োজন হবে একটি ওয়ার্ডপ্রেস থিম যে তারা আমাদের ওয়েবসাইটটি ডিজাইন দেখা যাবে।

ধরনের ওয়ার্ডপ্রেস থিম রয়েছে যেগুলো আপনি গুণে শেষ করতে পারবেন না বলতে গেলে লক্ষ লক্ষ কিন্তু ওয়ার্ডপ্রেস থিম রয়েছে যেগুলো মানুষ ব্যবহার করতেছে আপনি যে বিষয়টি নিয়ে কাজ করবেন চেষ্টা করবেন সেই বিষয়ে ভালো কোয়ালিটি ফুল এবং সুন্দর থিম ব্যবহার করার জন্য।

তাহলে কিন্তু আপনার ওয়েবসাইট টা আরো সুন্দর দেখা যাবে কনটেন্ট গুলির সাথে ভালো সম্পর্ক থাকলে। শুধুমাত্র যে লেখালেখির মধ্যে বা শুধুমাত্র টেক্সস্ট কন্টেন্ট এর মধ্যে কিন্তু ওয়ার্ডপ্রেস আবদ্ধ নেই।

একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট দিয়ে আপনার যে কোন কিছু তৈরি করতে পারবেন বলতে গেলে পৃথিবীতে যে আপনি ওয়েবসাইট গুলো দেখেন যেকোনো ওয়েবসাইটের মত কিন্তু আপনার ওয়েবসাইটটি তৈরি করতে পারবেন এবং সম্পূর্ণ ডিজাইন কিন্তু আপনি আপনার ওয়েবসাইটে করতে পারবেন।

সাধারণত আপনি যদি নিজে একটি থিম তৈরি করেন অর্থাৎ আপনি যদি একটি নিজে থিম ডেভেলপমেন্ট করেন এক্ষেত্রে কিন্তু আপনার অনেক দিন সময় লেগে যাবে বর্তমানে শুধুমাত্র ওয়েব ডেভলপার তারাই কিন্তু থিম তৈরি করে থাকে।

আর যারা সাধারণভাবে ব্লগিং করে তারা শুধুমাত্র অন্যের থিম গুলো ব্যবহার করে ওয়েব সাইট ডিজাইন করে শুধুমাত্র একটি পড়লে কিন্তু আপনার ওয়েবসাইটটি পরিপূর্ণ ডিজাইন সম্পন্ন হবে।

যেমনটা আমাদের ওয়েবসাইট দেখতে পারতেছেন এখানে কিন্তু একটি থিম ব্যবহার করা হয়েছে আমাদের এই ওয়েবসাইটে যে থিমটি ব্যবহার করা হয়েছে এই থিমটি নিয়ে আপনাদের সাথে আলোচনা করব চাইলে কিন্তু আপনি এটি ব্যবহার করতে পারেন একদম ফ্রিতে এবং কিভাবে এটি ব্যবহার করবেন সেটি আপনাদের সাথে শেয়ার করব।

এখান থেকে আপনার যদি কোন প্রকার থিম অথবা প্লাগিন প্রয়োজন হয় এবং সেটি যদি আপনি সংরক্ষণ করতে না পারেন তাহলে কমেন্ট করে জানাতে পারেন আমি আপনাকে সম্পূর্ণ ফ্রিতে থিম ও প্লাগইন গুলি দিয়ে দেবো এগুলো কিন্তু আমার কাছে রয়েছে তবে এখানকার বেশিরভাগ থিনক লাগেনা আপনি একদম ফ্রিতে পেয়ে যাবেন।

তবে আর কি কথা বলেনি আমি যে আপনাকে কিংবা প্লাগিনগুলো দিব এইগুলো কিন্তু থাকবে জিপিএল (GPL) যাকে সম্পূর্ণরূপে বলা হয়ে থাকে জেনারেল পাবলিক লাইসেন্স অর্থাৎ।

GPL মানে হচ্ছে General Public Licenceআমার মনে হয় আপনি ওয়েবসাইটে কাজ করলেও এই বিষয়টি আগে কোথাও জানেন নি কেননা এটি অনেকেই জানেননা তো যারা জানেননা তারা অবশ্যই এই নামটি মনে রাখবেন কেননা আমাদেরকে অনেক সময় অনেক মানুষ এটি জানার জন্য যোগাযোগ করে থাকে।

যদি আপনার প্রয়োজন হয় অবশ্যই কমেন্ট করে জানাবেন আমার কাছে জিপিএল থিম এবং প্লাগইন দুটোই কিন্তু রয়েছে যেটি আপনার প্রয়োজন হবে অবশ্যই কমেন্টে জানাবেন আমি আপনাকে একদম ফ্রিতে দিয়ে দিবো।

তাহলে চলুন আমাদের আজকের পোস্টের মেইন টপিকে চলে যাওয়া যাক।

ওয়ার্ডপ্রেস এসইও সেরা কিছু প্লাগিন

বর্তমানে কিন্তু সকলের কাছে একই প্লাগিন জনপ্রিয় নয় আমার কাছে একটি প্লাগিন জনপ্রিয় হতে পারে কিন্তু অন্য একটি আপনার কাছে জনপ্রিয় হতে পারে বা ভাল লাগতে পারে সেজন্য আমি সেরা কয়েকটি প্লাগিন নিয়ে কথা বলব যেগুলো দ্বারা আপনি আপনার ওয়েবসাইটের এসইও বৃদ্ধি করতে পারবেন।

এখান থেকে আমি একটি প্লাগিন ব্যবহার করি যদিও বিভিন্ন মানুষ বিভিন্ন ধরনের প্লাগিন ব্যবহার করে থাকে আপনার কাছে যে প্লাগইনটি ভাল মনে হবে এবং আপনার ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের জন্য কোয়ালিটি ভাল মনে হবে সেটি চাইলে আপনি ব্যবহার করতে পারেন এই গুলোর কিন্তু ফ্রি ভার্সন এবং পেইড ভার্সন দুটোই রয়েছে আপনি চাইলে ফ্রি ভার্সন ব্যবহার করে দেখতে পারেন প্রথমে।

এরপর আপনার কাছে যদি ভালো লাগে তাহলে আপনি চাইলে পেইড ভার্সন ক্রয় করে ব্যবহার করতে পারেন অবশ্যই মনে রাখবেন ফ্রি ভার্সন এর থেকে কিন্তু পেইড ভার্সনে অনেক বেশি ফিউচার যার কারণে কিন্তু সেটি আমাদেরকে টাকার বিনিময় ক্রয় করতে হবে চাইলে আপনি ফ্রি ভার্সন গুলো ব্যবহার করতে পারেন তবে অবশ্যই আপনার ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটে শুধুমাত্র একটি প্লাগিন ব্যবহার করতে পারবেন।

অর্থাৎ আমি বোঝাতে চাচ্ছি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের এসইও রিলেটিভ শুধুমাত্র একটি প্লাগিন ব্যবহার করতে পারবেন এখানে কিন্তু একাধিক এসইও রিলেটেড প্লাগইন ব্যবহার করা যায় না যদি আপনি একটি প্লাগিন অ্যাক্টিভ পরে অন্য একটি এসইও প্লাগিন ইন্সটল করেন তাহলে দেখবেন অটোমেটিক ভাবে আগের প্লাগিনটি ডিটেকটিভ হয়ে গিয়েছে।

চাইলে কিন্তু আপনি একটি একটি করে প্লাগিন ব্যবহার করে দেখতে পারেন কোন প্লাগিনটি আপনার কাছে ভালো লাগে এবং সকল পাবেন কিন্তু আগের থেকে অনেক বেশী আপডেট হয়েছে যার কারণে সকল প্লাগিন আপনার কাছে ভালো লাগবে এবং নতুন নতুন ফিচার যুক্ত হয়েছে প্লাগিনগুলোই।

Rank math SEO plugin ফিউচার সহ দেখুন

বর্তমানে এই প্লাগইনটি খুবই জনপ্রিয় মানুষের কাছে কেননা এখন কিন্তু এই প্লাগইনটি তে অনেক ধরনের ফিউচার যুক্ত করা হয়েছে যে ফিউচার গুলো অবশ্যই আপনার কাছে ভাল লাগার মত খুব সুন্দর সুন্দর ফিউচার কিন্তু এই প্লাগিন টিতে যুক্ত করা হয়েছে এবং এই plug-in টির মাধ্যমে আপনি অনেক কাজ করতে পারবেন আপনার ওয়েবসাইটটিতে।

আপনি চাইলে কিন্তু এই প্লাগিনটি ব্যবহার করতে পারেন একদম ফ্রিতে এটির কিন্তু একটি ফ্রি ভার্সন রয়েছে যেটি আপনি ওয়ার্ডপ্রেস প্লাগিন হিস্টোরিতে গেলে পেয়ে যাবেন বর্তমান সময় পর্যন্ত এই প্লাগইনটি মোট 1M+ ওয়েবসাইটে একটিভ রয়েছে যেটি কিন্তু খুবই হিউজ পরিমাণ।

আপনি তাহলে কিন্তু এই প্লাগিনটি ব্যবহার করতে পারেন এটি ওয়াডপ্রেস ওয়েবসাইটের জন্য একদম ফ্রি ভার্সন রয়েছে এটি আপনি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের এডমিন প্যানেল থেকে প্লাগিন হিস্টোরিতে গিয়ে সার্চ করলে কিন্তু এই প্লাগিনটি পেয়ে যাবেন একদম ফ্রি ভাষণটি।

তবে এর যদি আপনার জিপিএল ভার্শন প্রয়োজন হয় অর্থাৎ জেনারেল পাবলিক লাইসেন্স এটি যদি আপনার প্রয়োজন হয় তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন আমার কাছে এটি জিপিএল ভার্সনটি রয়েছে চাইলে আপনি ফ্রিতে ব্যবহার করতে পারেন।

প্রীতি দ্বারা কিন্তু আপনি অনেক সহজেই আপনার ওয়েবসাইট থেকে এসইও ফ্রেন্ডলি করতে পারবেন এবং আরো অনেক কাজ করতে পারবেন তার মধ্যে অন্যতম হচ্ছে আপনার ওয়েবসাইটের পোস্ট খুব দ্রুত ইন্ডিক্স করতে পারবেন যাকে বলা হয় ইনস্ট্যান্ট ইন্ডেক্স। যেটি নিয়ে কিন্তু আমাদের ওয়েবসাইটে এর আগে একটি পোস্ট পাবলিসিটি করা হয়েছে।

আমাদের আগের পোষ্টের যে ইনস্ট্যান্ট ইন্ডিক্স প্লাগিনটি নিয়ে কথা বলা হয়েছে সেই প্লাগিনটি কিন্তু Rank math এর আওতাধীন রয়েছে এছাড়াও আরও বিভিন্ন ধরনের ফিউচার কিন্তু আপনি এখানে দেখতে পারবেন যেগুলো আপনার ইচ্ছেমত আমি এডিট করে ব্যবহার করতে পারবেন।

আমি নিজেও কিন্তু এই প্লাগিনটি ব্যবহার করি এবং একটি পোষ্ট কত পারসেন্ট অনপেজ এসইও হলো সেটি কিন্তু আপনি পোস্ট লেখার মধ্যে দেখতে পারবেন এবং 100% করে কিন্তু আপনি পোস্টটি পাবলিসিটি করতে পারবেন খুব সহজে।

তবে এ ফ্রী ভাষণটিতে কিছু ফিউচার আপনি ব্যবহার করতে পারবেন না কেননা ফ্রি ভার্সন এর সকল ধরনের ফিউচার তারা যুক্ত করে দেয়নি এর জন্য আপনার প্রয়োজন হবে পেইড ভার্সন টি।

আমি এর জিপিএল ভার্সনটি ব্যবহার করতেছি মোটামুটি খুবই ভালো এবং তাদের যে সকল সার্ভিস রয়েছে তা আমি নিচে উল্লেখ্য করে দিচ্ছি আপনি কিন্তু এখান থেকে এই সার্ভিস গুলো খুব সহজেই ব্যবহার করতে পারবেন এবং আপনার ওয়েবসাইটটি আরও উন্নত মানের করে তুলতে পারবেন।

  • 404 Monitor
  • ACF
  • AMP
  • Analytics
  • bbPress
  • BuddyPress
  • Content AI
  • Image SEO
  • Instant Indexing
  • Link Counter
  • Redirections
  • Role Manager
  • Sitemap
  • SEO Analysis
  • WooCommerce
  • Google Web Stories
  • Schema (Structured Data)
  • Local SEO & Knowledge গ্রাফ

 

প্লাগিনটি তা কিন্তু এইসব ফিউচার রয়েছে যেগুলো আপনি ব্যবহার করা আপনার ওয়েবসাইটে আরও উন্নতমানের গড়ে তুলতে পারবেন এবং এখানে দেখতে পারতেছেন আরও বিভিন্ন ধরনের সার্ভিস রয়েছে যে সার্ভিস গুলো আমাদের ওয়েবসাইটের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

যদি আপনি চান তাহলে কিন্তু এই প্লাগিনটি ব্যবহার করতে পারেন খুব সহজেই একদম ফ্রী ভার্শন এবং অনেক কাজে কিন্তু এই প্লাগইনটি আসে যদি আপনার কাছে ভালো লাগে থাকে তাহলে অবশ্যই ব্যবহার করতে পারেন এছাড়াও কিন্তু আরও বিভিন্ন ধরনের এসইও প্লাগিন রয়েছে।

চাইলে আপনি সেগুলো ব্যবহার করতে পারেন তবে অবশ্যই মনে রাখবেন যে এসইও প্লাগিন একটির বেশি একটিভ করতে পারবেন না অর্থাৎ যদি আপনি একটি একটিভ করো অন্য একটি একটিভ করার চেষ্টা করেন তাহলে আগের প্লাগইনটি অটোমেটিকভাবে ডিটেকটিভ হয়ে যাবে যদি আমি উপরে বলে দিয়েছিলাম।

Yoast SEO plugin. ফিউচার সমূহ দেখুন

এই প্লাগিনটি ও কিন্তু মানুষের কাছে খুবই জনপ্রিয় কেননা অনেক আগে থেকে কিন্তু মানুষ এই প্লাগিনটি ব্যবহার করছে তাদের ওয়েবসাইটে আমি নিজেও কিন্তু আগে এই প্লাগিনটি ব্যবহার করতাম মোটামুটি সার্ভিস খুবই ভালো এবং আপনার পোস্ট খুব সুন্দর কোয়ালিটি করতে পারবেন এই প্লাগিন এর মাধ্যমে।

বলতে পারেন পুরো বিশ্বে এই প্লাগইনটি এসইও এর ক্ষেত্রে কিন্তু খুবই পরিচিত এবং এই প্লাগইনটি অনেক ওয়েব সাইটে ব্যবহার করা হয়েছে খুব সুন্দর ভাবে কিন্তু আপনার ওয়েবসাইটটি গড়ে তুলতে পারবেন এই প্লাগিন এর মাধ্যমে।

যদি আপনি খুব সুন্দর ভাবে কনটেন্ট লিখতে পারেন তাহলে এই কনটেন্টটিতে কিন্তু এসইও করতে পারবেন খুব সহজেই এই প্লাগিন এর মাধ্যমে সকল ধরনের ভুল ধরিয়ে দিবে আপনাকে প্লাগিনটি যদি আপনার কনটেন্ট এর ভিতরে কোন প্রকার সমস্যা থাকে সেটি।

এই প্লাগিনটি মোট 5M+ মিলিয়ন এর বেশি ওয়েব সাইটে ব্যবহার করা হয়েছে এবং বর্তমানে কিন্তু এর চেয়ে বেশি একটিভ রয়েছে প্লাগিনটি যেটি আপনি নিচে থাকা স্ক্রিনশটটি দেখে বুঝতে পারবেন।

মানুষের কাছে কিন্তু খুবই জনপ্রিয় একটি প্লাগিন এটি এবং অনেক আগে থেকেই কিন্তু এই প্লাগইনটি ব্যবহৃত হচ্ছে খুবই সুন্দর সার্ভিস দিচ্ছে আপনার ওয়েবসাইটে থাকা একটি পোস্টে কি কি প্রয়োজন হবে সেই বিষয়গুলো কিন্তু এই plug-in টির মধ্যে দেখতে পারবেন।

কোয়ালিটি পোস্ট তৈরি করতে কি কি প্রয়োজন হয় সমস্ত বিষয় কিন্তু এখানে তুলে ধরা রয়েছে যে বিষয় গুলো আপনি দেখে দেখে আপনার কন্টেন্ট টি 100% অনপেজ এসইও করতে পারবেন।

  • এক্সএমএল সাইটম্যাপ
  • ব্রেডক্রাম্ব
  • ওপেন গ্রাফ মেটা ট্যাগগুলি
  • গুগল ওয়েবমাস্টার সরঞ্জাম থেকে ডেটা
  • আমদানি করা হচ্ছে
  • অন্তর্নির্মিত রোবটস.টেক্সট এবং .htaccess সম্পাদক
  • আমদানি ডেটা / এসইও রফতানি

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করার মধ্যে অন্যতম একটি সেরা মাধ্যম হচ্ছে অনপেজ এসইও সম্পন্ন করা এক্ষেত্রে কিন্তু আমাদের ওয়েবসাইট এর ভিতরে থাকা সমস্ত কাজ শেষ হয়ে যায় এবং সেই পোষ্টটি খুব দ্রুত গুগলে রেঙ্ক করে থাকে।

আপনার ওয়েবসাইটের অনপেজ এসইও খুব দ্রুত সম্পন্ন করতে পারবেন আপনি এই প্লাগিনটি মাধ্যমে এবং খুবই জনপ্রিয় প্লাগিনটি হয়তো আপনি এই স্ক্রিনশটটা দেখেছেন প্রায় পাঁচ মিলিয়ন মানুষ এই প্লাগিনটি ব্যবহার করতেছে আশা করি এই প্লাগিনটি আপনার কাছে ভালো লাগবে যদি ভালো লেগে থাকে তাহলে ফ্রি কিন্তু আপনি ব্যবহার করতে পারবেন।

এই প্লাগিনটির মোট দুটি ভার্সন রয়েছে একটি হচ্ছে ফ্রি ভার্সন যেটি আপনি ওয়ার্ডপ্রেস প্লাগিন হিস্টোরিতে গিয়ে ইন্সটল করতে পারবেন আপনার ওয়েবসাইটের জন্যে এবং অন্যটি হচ্ছে পেইড ভার্শন যেটি আপনাকে তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ক্রয় করতে হবে।

আপনার কাছে এই প্লাগইনটি ভালো লাগে তাহলে ব্যবহার করে দেখতে পারেন আশা করি আপনার কাছে এই প্লাগইনটি ভালো লাগবে।

All in one SEO plugin. দেখুন ফিউচার সমূহ

যারা ওয়েব সাইটে কাজ করে তাদের কাছে কিন্তু সকল ধরনের এসইও প্লাগিনের কালেকশন রয়েছে অর্থাৎ তারা কিন্তু সকল ধরনের প্লাগিন এর নাম জানে সে রকম ভাবে এটিও কিন্তু খুবই জনপ্রিয় একটি এসইও প্লাগিন।

যেটি বর্তমানে অনেক মানুষ ব্যবহার করতেছে যদিও হয়তোবা আপনি এই প্লাগইনটি নাম শুনেননি তবে এটিও কিন্তু খুবই জনপ্রিয় এসইও এর জন্য আমি নিজেও ব্যবহার করেছিলাম অনেকদিন আগে মোটামুটি খুব ভালো সার্ভিস শুধুমাত্র একটি সমস্যার জন্য আমার প্লাগিনটির ডিলিট করতে হয়েছে।

যদিও এই প্লাগিনটি তে কোন প্রকার সমস্যা ছিলনা আমার ওয়েবসাইটে থিমের সমস্যার জন্য আমাকে এই প্লাগইনটি ডিটেকটিভ করতে হয়েছিল তারপর থেকে আমি আর এটি ইন্সটল করিনি তবে এটি কিন্তু এখনো খুবই জনপ্রিয় রয়েছে যেটি আপনি স্ক্রিনশটটি দেখলে বুঝতে পারবেন।

দেখতেই পারতেছেন এই প্লাগিনটি মোট 3M+ তিন মিলিয়নের বেশি ওয়েবসাইটে কিন্তু বর্তমানে একটিভ রয়েছে তাহলে বুঝতেই পারতেছেন কত মানুষ এই প্লাগইনটি ব্যবহার করতেছে।

যদি প্লাগিনগুলো সার্ভিস খারাপ হতো তাহলে কিন্তু এত মানুষ প্লাগিন ব্যবহার করত না অবশ্যই এ প্লাগিনটি তে আরো বিভিন্ন ধরনের ফিউচার রয়েছে যার কারণে মানুষ এই প্লাগিনটি ব্যবহার করতেছে।

চাইলে কিন্তু আপনিও ব্যবহার করতে পারেন এই দারুন প্লাগিনটি আপনার ওয়েবসাইটের জন্য এটি দ্বারা কিন্তু আরো নতুন ফিউচার আপনার ওয়েবসাইটের যুক্ত করতে পারবেন যেগুলো হয়তো বা আপনি এর আগে কোন প্লাগিন দেখেননি।

সেরা এই এসইও প্লাগিনটির কিন্তু দুটি ভার্সন রয়েছে একটি হচ্ছে ফ্রি ভার্সন এবং অন্যটি হচ্ছে পেইড ভার্সন আপনি চাইলে কিন্তু ফ্রি ভার্সন টি ব্যবহার করতে পারেন এর জন্য আপনাকে ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে প্লাগিন হয়েছিল এটি লিখে সার্চ করলে কিন্তু পেয়ে যাবেন এই প্লাগিনটি।

যদি আপনার কাছে এই প্লাগইনটি ভালো লাগে তাহলে অবশ্যই আপনি ব্যবহার করে দেখতে পারেন এই প্লাগিনটি তো নতুন কিছু ফিচার রয়েছে যে ফিউচার গুলো ব্যবহার করে আপনার কনটেন্ট আরো গুরুত্বপূর্ণ গড়ে তুলতে পারবেন।

অনপেজ এসইও খুব সুন্দর হবে তো করতে পারবেন এই প্লাগিন এর মাধ্যমে যে কারণে আপনার ওয়েবসাইটটি খুব দ্রুত গুগলে রেঙ্ক করবে।

  • এক্সএমএল সাইটম্যাপ
  • robots.txt এর
  • ফাইল সম্পাদক
  • খারাপ বট ব্লকার
  • ওপেন গ্রাফ মেটা ট্যাগগুলি
  • এসইও ডেটা আমদানি ও রপ্তানি
  • পারফরমেন্স ম্যানেজার

আরও বিভিন্ন ধরনের নতুন ফিউচার কিন্তু এই প্লাগইনটি যুক্ত করা হয়েছে যেটি আপনি এই প্লাগইনটি এক্টিভ করার পর দেখতে পারবেন।

গুগল সার্ভিস প্লাগিন ব্যবহার করুন ওয়ার্ডপ্রেস

গুগলের নিজস্ব একটি প্লাগিন রয়েছে যেটি দ্বারা কিন্তু আপনার ওয়েবসাইটটি গুগোল সম্পর্কিত সকল কাজ করতে পারবেন শুধুমাত্র একটি প্লাগিন এর মাধ্যমে তাদের মোট চারটি সার্ভিস আপনি ব্যবহার করতে পারবেন একদম ফ্রিতে এবং খুব সহজেই।

তবে এটি কিন্তু শুধুমাত্র ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের জন্য এবং এই প্লাগইনটি গুগলের নিজস্ব তারা কিন্তু নিজেরাই তৈরি করেছে এই প্লাগইনটি তাদের ইউজারদের জন্য অর্থাৎ যারা ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ব্যবহার করেন তারা চায় কিন্তু এর মাধ্যমে গুগলের সকল কার্যক্রম দেখতে পারবেন আপনার ওয়েবসাইটে।

সাধারণত আমরা গুগলের মোট চারটি বিষয়ের উপর বেশি নজর রাখি যে বিষয়গুলো গুগোল সুন্দরভাবে একটি প্লাগিন এর ভিতর সবকিছু ভালোভাবে সেটআপ করে দিয়েছে।

আপনি কিন্তু একটি প্লাগিন ইন্সটল করলে আপনার ওয়েবসাইটে মোট চারটি সার্ভিস দেখতে পারবেন যে সার্ভিস গুলো মাধ্যমে আপনার গুগল রিলেটেড থাকা সকল সার্ভিস একসঙ্গে দেখতে পারবেন।

তো তাহলে চলুন গুগলের এই প্লাগইনটি দেখে নেয়া যাক এবং এখান থেকে আপনি কি কি সার্ভিস একসঙ্গে ব্যবহার করতে পারবেন সেগুলো দেখে নিন।

Site kit By Google সমস্ত ফিউচার সমূহ।

আপনি এই plug-in টি ওয়ার্ডপ্রেস প্লাগইন হিস্টোরিতে গিয়ে সার্চ করলেই পেয়ে যাবেন সেখানে কিন্তু একদম ফ্রিতে রয়েছে এবং এই প্লাগিনটি কোন প্রকার পেইড ভার্সন নেই আপনি কিন্তু একদম ফ্রিতে এই প্লাগিনটি ব্যবহার করতে পারবেন আপনার ওয়েবসাইটের জন্য।

গুগোল কিন্তু সম্পূর্ণ ফ্রিতে তাদের ইউজারদেরকে এই প্লাগিনটি দিয়েছে এখানে আপনি চারটি সার্ভিস একসঙ্গে আপনার ওয়েবসাইটের ভিতর থেকে দেখতে পারবেন যে সার্ভিস গুলো আগে বা বর্তমানে বাহির থেকে দেখতে হয় অর্থাৎ আমাদের ওয়েবসাইটের ভিতর থেকে সার্ভিসগুলো আগে দেখা যেত না।

একজন পাবলিশার বা একজন ইউজার জন্য খুব সহজে তার ওয়েবসাইট থেকে সবকিছু কন্ট্রোল করতে পারে এজন্যই কিন্তু গুগোল এই প্লাগইনটি তৈরি করেছে এবং এতে কিন্তু অনেকের উপকার হয়েছে কেননা একটি ওয়েবসাইট থেকে তার সকল কার্যক্রম সে দেখতে পায় এখন।

এটি কিন্তু আগে দেখা যেত না যখন থেকে গুগল এই প্লাগইনটি তৈরি করেছে তার পরবর্তী সময় থেকে মানুষ তাদের ওয়েবসাইটগুলোতে এই প্লাগিনটি ব্যবহার করতেছে অবশ্যই মনে রাখবেন এটা কিন্তু শুধুমাত্র ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের জন্য কার্যকারী।

তাছাড়া অন্য কোন ওয়েবসাইটে কিন্তু এটি কার্যকারী হবে না শুধুমাত্র ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের জন্য এটি তৈরি করা হয়েছে যে plug-in টি নাম হচ্ছে Site kit By Google.

আপনি যদি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের ড্যাশবোর্ডে গিয়ে এবং তার পরবর্তী প্লাগিন হিস্টরি দিক দিয়ে এটি সার্চ করেন তাহলে কিন্তু সাথে সাথে পেয়ে যাবেন এবং আপনার যদি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট হয়ে থাকে তাহলে কিন্তু আপনি তো অবশ্যই ইন্সটল করে এক্টিভ করে নিবেন।

কেননা এক্ষেত্রে কিন্তু আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এর ভিতরে থাকে অর্থাৎ ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এর ড্যাশবোর্ড থেকে আপনার ওয়েব সাইটের সকল ধরনের কার্যক্রম খুব সহজে দেখতে পারবেন।

অবশ্যই চেষ্টা করবেন এই প্লাগিনটি কিছুদিন পরপর আপডেট করার জন্য কেননা গুগলের কিন্তু কিছুদিন পর পর বিভিন্ন ধরনের আপডেট চলে আসে যদি আপনি প্লাগিন ইন্সটল করতে গিয়ে আপনার প্লাগিনটি আপডেট করে নেন এ ক্ষেত্রে কিন্তু নতুন ফিচার সমূহ গুলো দেখতে পারবেন।

গুগোল কিন্তু প্রতিনিয়ত ইউজারদেরকে সহজ এবং খুব দ্রুত কাজ করার জন্য সকল বিষয়ে আপডেট করতেছে সেরকম ভাবে চেষ্টা করবেন প্রতিনিয়ত এই প্লাগিনটি আপডেট করার জন্য তাহলে আপনার ওয়েবসাইটটি আরও সুন্দরভাবে কন্ট্রোল করতে পারবেন।

Google Search Console

আমাদের ওয়েবসাইটে সকল কার্যক্রম দেখার জন্য কিন্তু আমরা গুগল সার্চ কনসোল ব্যবহার করে থাকি এবং এটি দেখতে আমাদেরকে সার্চ কনসোলে প্রবেশ করতে হয় সেটি কিন্তু ওয়েবসাইটের বাহিরে।

যদি এই প্লাগিনটি ব্যবহার করেন তাহলে কিন্তু খুব সহজে ওয়েবসাইট এর ভেতর থেকে আপনার সার্চ কনসলে সকল কার্যক্রম দেখতে পারবেন খুব সহজেই এর জন্য আপনাকে প্লাগিনটি ব্যবহার করতে হবে এবং এখানে অপশন রয়েছে।

যেটির মাধ্যমে আপনার সার্চ কনসোলের সকল রিপোর্ট দেখতে পারবেন এবং এখানে কিন্তু সবসময় রিপোর্ট থাকবে 28 দিনের অর্থাৎ আপনার ওয়েবসাইটের পূর্বের 28 দিনের রিপোর্টটি এখানে থাকবে আপনি চাইলে এখান থেকে 16 মাসের রিপোর্ট দেখে নিতে পারবেন।

যেমনটা আমরা গুগল সার্চ কনসোলে প্রবেশ করার পর দেখতে পাই আমাদেরকে তিন মাসের রেজাল্ট কিন্তু সর্বপ্রথম দেখানো হয় এখানে দেখানো হবে আপনাকে 28 দিনের রিপোর্ট আপনি চাইলে এখানে প্রতিদিনের রিপোর্ট দেখে নিতে পারবেন।

এখানে সাইট কিট ড্যাশবোর্ড থেকে আপনি সার্চ কনসোল অপশন পেয়ে যাবেন সেখানে ক্লিক করলে দেখতে পারবেন আপনার ওয়েব সাইটটিতে কোন পেজগুলো সবচেয়ে উপরে রয়েছে অর্থাৎ কোন পোস্ট সবচেয়ে বেশি ডিজিটর এসেছে ইত্যাদি।

এছাড়াও আপনি এখান থেকে দেখতে পারবেন আপনার ওয়েবসাইটের আরও বিভিন্ন ধরনের কার্যক্রম যেগুলো আপনাকে সার্চ কনসোল থেকে আগে দেখতে হতো।

Google adsense Earning Mony
এখান থেকে কিন্তু আপনি গুগল এডসেন্স এর সকল কার্যক্রম দেখতে পারবেন খুব সহজেই শুধুমাত্র এই প্লাগিন এর মাধ্যমে ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটে।

যেহেতু বলেছে গুগোল সম্প্রতি ইম্পর্টেন্ট কিছু পেজ এখানে যুক্ত করা হয়েছে তার মধ্যে অন্যতম কিন্তু গুগল এডসেন্স কেননা একজন ইউজার যখন তার ওয়েবসাইটে গুগল এডসেন্স অনুমোদন পায় তার পরবর্তী থেকে কিন্তু তাকে গুগল এডসেন্স অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হয় তার ওয়েবসাইটের ইনকাম ও আরও বিভিন্ন বিষয় জানতে।

কিন্তু আপনি যদি এই প্লাগইনটি ব্যবহার করেন এক্ষেত্রে কিন্তু আপনার এডসেন্স এর সাথে এই প্লাগইনটি একটিভ করে নিতে পারেন তাহলে ওয়েবসাইটের ভিতর থেকে আপনার এডসেন্স এ থাকা সকল কার্যক্রম দেখতে পারবেন।

যেমন ধরুন আমাদের ওয়েবসাইটে আজকে সারাদিনে কত পেজ ভিউ হলো সেটি দেখার জন্য আমরা গুগোল অ্যাডসেন্সে প্রবেশ করে সেখান থেকে দেখিনেই কিন্তু আপনি যদি এটি ব্যবহার করেন এক্ষেত্রে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ড্যাশবোর্ডে দেখতে পারবেন।

এরপর হচ্ছে একদিনে আপনার টোটাল কত টাকা ইনকাম হল বা কত ডলার ইনকাম হলে সেটাও কিন্তু আপনি দেখতে পারবেন এখান থেকে তবে সব সময় আপনাকে দেখাবে মোট কত ইনকাম হয়েছে সেই অ্যামাউন্ট।

কিন্তু আপনি এখান থেকে চাইলে প্রতিদিনকার রেজাল্ট দেখে নিতে পারেন আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এর ড্যাশবোর্ডে থেকে আপনাকে কিন্তু গুগোল অ্যাডসেন্সে বারবার প্রবেশ করতে হবে না।

অর্থাৎ গুগল এডসেন্স এর যত বিষয়ে আমাদেরকে বারবার দেখতে হয় সেই বিষয়গুলো আপনি এখানে যেতে পারবেন শুধুমাত্র একটি প্লাগিন এর মাধ্যমে অবশ্যই আপনার গুগল এডসেন্স একাউন্টে ইমেইল টি ব্যবহার করবেন সেটি দ্বারা এখানে কানেক্ট করে নিবেন।

তাহলে সেই গুগল এডসেন্স ইমেইল থেকে এখানে সকল ধরনের রেজাল্ট দেখানো হবে আর যদি আপনার ওয়েবসাইটে গুগল এডসেন্স অনুমোদন না থাকে এক্ষেত্রে আপনি শুধুমাত্র একটি গুগল এডসেন্স একাউন্ট খুললে সেই ইমেইলটি দিয়ে এখানে লগইন করলেই হয়ে যাবে।

আপনাকে কিন্তু কোন প্রকার কোট বসাতে হবে না ওয়েবসাইটে শুধুমাত্র সেই ইমেইলটি এখানে গুগোল অ্যাডসেন্সে লগইন করে নিবেন যদি আপনার ওয়েবসাইটে অনুমোদন হয় সেটি আপনাকে ইমেইলের মাধ্যমে জানানো হবে যেটি হয়তো আপনি আগে থেকে জানেন।

Google Analytics

আমাদের ওয়েবসাইটের ট্রাফিক দেখার জন্য আমরা গুগল এনালাইটিক্স ব্যবহার করে থাকি যার মাধ্যমে আমরা আমাদের ওয়েব সাইটের সকল ডিজিটর দেখতে পাই এবং সেই ডিজিটর গুলো কোথা থেকে এসেছে সেগুলো কিন্তু আমরা শুধুমাত্র গুগল এনালাইটিক্স থেকে দেখতে পাই।

আপনি যদি এই প্লাগইনটি ব্যবহার করেন তাহলে কিন্তু আপনার ওয়েবসাইটের ভিতর থেকে আপনার ওয়েবসাইটের যত ডিজিটর এসেছে এসব ডিজিটর লাইভ দেখতে পারবেন এই plug-in টির মাধ্যমে।

আমাদেরকে আমাদের ওয়েবসাইটে থাকার লাইভ যে ডিজিটর গুলো রয়েছে সেই গুলো দেখার জন্য আমাদেরকে গুগল এনালাইটিক্স নামের একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হয় অথবা তাদের যে অ্যাপ্লিকেশন রয়েছে সেখানে প্রবেশ করতে হয়।

তাহলে কিন্তু আমরা আমাদের ওয়েবসাইটে সকল ভিজিটর দেখতে পারি এবং সেই ডিজিটর গুলো কোথা থেকে এসেছে সেগুলো দেখতে পারি।

যদি আপনি এই প্লাগইনটি ব্যবহার করেন তাহলে কিন্তু আপনাকে আর বাহিরে কোথাও প্রবেশ করতে হবেনা আপনার ওয়েবসাইটে থাকা ডিজিটর দেখার জন্য ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের ড্যাশবোর্ড থেকে কিন্তু দেখতে পারবেন সকল ভিজিটর লিস্ট।

এছাড়াও এখানে সবচেয়ে ভালো বিষয়টি হচ্ছে আপনি কিন্তু সরাসরি দেখতে পারবেন আপনার সেই ডিজিটর টি কোথা থেকে এসেছে এবং কোন ওয়েবসাইট থেকে এসেছে এই বিষয়গুলো কিন্তু এখানে সুন্দরভাবে বলে দেওয়া হয়েছে।

যদি আপনার ওয়েবসাইটে গুগল থেকে ট্রাফিক আসে তাহলে এখানে দেখতে পারবেন যে আপনাকে অর্গানিক ট্রাফিক দেখাচ্ছে আর যদি আপনার ফেসবুক এরকম কোন বা অন্যান্য ওয়েবসাইট থেকে ট্রাফিক আছে তাহলে দেখতে পাবেন সোশ্যাল ট্রাফিক দেখাচ্ছে আরো কয়েকটি অপশন রয়েছে এখানে।

এখানে কিন্তু একটি খুব ভালো জিনিস রয়েছে সেটি হচ্ছে আপনার ওয়েব সাইটের বাউন্স রেট খুব সহজেই দেখতে পারবেন এই প্লাগিন এর মাধ্যমে এবং এটি দেখার জন্য আপনাকে যেতে হবে এনালাইটিক্স নামের যে অপশন রয়েছে সেখানে।

ওয়েব সাইটের বাউন্স রেট কিন্তু আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ কেননা একজন ডিজিটর যদি ওয়েবসাইটে প্রবেশ করার সাথে সাথে সে বের হয়ে যায় এক্ষেত্রে কিন্তু আমাদের বাউন্স রেট টা খুব বেড়ে যায় সব সময় চেষ্টা করবেন আপনার ওয়েব সাইটের বাউন্স রেট যেন কম থাকে। ।

যদি দেখতে পারেন যে আপনার ওয়েবসাইট থেকে ডিজিটর এসে সাথে সাথে চলে যাচ্ছে তাহলে সেটি আপনি দেখতে পারবেন বাউন্স রেট এর মাধ্যমে তখন আপনি আপনার কনটেন্ট গুলি আরো সুন্দরভাবে তৈরি করার চেষ্টা করবেন।

আশা করি বুঝতে পেরেছেন গুগল এনালাইটিক্স সম্পর্কে যদি আপনি এটি ব্যবহার করতে চান তাহলে আপনাকে প্লাগিনটি ইন্সটল করতে হবে এবং এটি একটি ইমেইল একাউন্ট দিয়ে একটিভ করে নিতে হবে।

Google PageSpeed Insights

আমাদের ওয়েবসাইটের পেজ স্পীড কিন্তু আমাদের ওয়েবসাইটের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি ভূমিকা রাখে কেননা একজন ইউজারকে খুব সুন্দর ভাবে একটি কনটেন্ট পড়ার জন্য অবশ্যই আপনার ওয়েবসাইটের speed up দিকে লক্ষ্য রাখতে হবে।

কেননা যদি আপনার ওয়েবসাইটের একটি কনটেন্ট ক্লিক করার পর অর্থাৎ গুগল থেকে যদি কোন একটি ইউজার আপনার ওয়েবসাইটে প্রবেশ করে এবং তার যদি প্রবেশ করতে এক থেকে দুই মিনিট সময় লেগে যায় পুরো পোস্টটি লোডিং হতে এক্ষেত্রে কিন্তু আপনার ইউজার খুব দ্রুত হারিয়ে যাবেন।

এর জন্য আমাদেরকে পেজ স্পিড সবসময় অপটিমাইজেশন করতে হবে যার কারণে আমাদের ওয়েবসাইটটি সবসময় একদম ফার্স্ট থাকবে এবং ভিজিট করার সাথে সাথেই কিন্তু পুরো পেইজটি লোডিং হয়ে যাবে।

এই সার্ভিসটি দেখার জন্য আমাদেরকে বাহিরে যেতে হয় অর্থাৎ অন্য একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হয় যদি আপনি এই প্লাগইনটি ব্যবহার করেন তাহলে কিন্তু আপনি সহজে আপনার ওয়েবসাইটের ভেতর থেকে দেখতে পারবেন পেজ স্পীড।

এবং কোন পোস্টের ভিতরে স্পিড খুব কমে গিয়েছে সেই বিষয়গুলো কিন্তু এখানে দেখতে পারবেন যেটি হয়তোবা অন্য ওয়েবসাইট থেকে দেখলে অর্থাৎ গুগলের যা আরও একটি ওয়েবসাইট রয়েছে সেখান থেকে দেখলে আমাদেরকে বারেবারে রিলোড করতে হয়।

এখন থেকে কিন্তু খুব সহজে আপনি দেখতে প্রকার সমস্যা ছাড়াই যদি আপনি দেখতে চান আপনার সেই পেজটিতে স্পিরিট কেমন তাহলে পোস্টে ক্লিক করে উপরে দেখবেন গুগলের একটি আইকন রয়েছে সেখানে ক্লিক করলে দেখতে পারবেন অপশন রয়েছে সেখান থেকে সেই পেজের স্পীড দেখতে পারবেন।

সেরা 10 টি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের জন্য থিম।

আমি আপনাদের সাথে সেরা দশটি ওয়ার্ডপ্রেস থিম নিয়ে আলোচনা করব যে থিমগুলো চাইলে কিন্তু আপনি ব্যবহার করতে পারবেন আপনার ওয়েবসাইট থেকে আরো সুন্দর করে তোলার জন্য।

এই থিমগুলোর কিন্তু ফ্রি ভার্সন সহ পেইড ভার্সন রয়েছে যেটি ব্যবহার করলে আরো নতুন নতুন ফিউচার আপনি দেখতে পারবেন এবং এই থিম গুলো দিয়ে কিন্তু আপনি বিভিন্ন ধরনের ওয়েবসাইট তৈরি করতে পারবেন খুব সহজেই।

আমরা হয়তো সকলেই ব্লগিং করি না অনেকেই হয়তো বিভিন্ন ধরনের কাজে ওয়েবসাইট তৈরি করে থাকে যেমন ব্যবসায়ীক কাজে ওয়েবসাইট তৈরি করে থাকে বা শিক্ষার কাজে ওয়েবসাইট তৈরি করে থাকে।

এখানে আমি কয়েকটি থিমের নাম বলে দেবো যেগুলোর ডেমো গুগলে সার্চ করলে পেয়ে যাবেন যদি আপনার সেখান থেকে কোনপ্রকার থিম ভালো লাগে তাহলে সেগুলো ওয়াডপ্রেস ফ্রী থিম হিস্টোরিতে গিয়ে সার্চ করলে সে থিমটি কিন্তু আপনি পেয়ে যাবেন।

যদি আপনি ফ্রি ভার্সন টি ব্যবহার করেন তা হলেও সমস্যা নেই চেষ্টা করবেন ফ্রী অথবা সরাসরি পেইড ভার্সন টি ব্যবহার করার জন্য কেননা অনেক সময় জিপিএল ভার্সনের সমস্যা থাকে যার কারণে আমাদের ওয়েবসাইটে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে পারে।

জিপিএল বা নাল থিম ব্যবহারের কারণে আমার একটি ওয়েবসাইট নষ্ট হয়ে গিয়েছিল আমি আপনাকে সাজেস্ট করব আপনি ফ্রী ব্যবহার করুন অথবা সরাসরি থিমটি ক্রয় করে ব্যবহার করুন।

থিম ব্যবহার করার আগে আপনাকে কিছু বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবে কেননা আপনি যদি আপনার ওয়েবসাইটটি গুগলের প্রথম পেজে আনতে চান অর্থাৎ প্রথম দশটি পেজে আনতে চান অবশ্যই আপনার ওয়েবসাইটের থিমটি খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এখানে।

কেননা লোডিং স্পিড মেটার করবে আপনার ওয়েবসাইটের রেঙ্ক করানোর জন্য যদি আপনার ওয়েবসাইটটি তে ক্লিক করার পর সাথে সাথে পুরো পেজ টেলোরিং হয়ে যায় এক্ষেত্রে কিন্তু খুব দ্রুত আপনার ওয়েবসাইটটি গুগোল ফাস্ট রেঙ্ক চলে আসবে।

অবশ্যই স্পিড দেখে ব্যবহার করার চেষ্টা করবেন তা হলো কিন্তু খুব ভালো হবে আপনার ওয়েবসাইটের জন্য।

সেরা ১০টি ওয়ার্ডপ্রেস থিমের নাম

  • GeneratePress  = Website load time : 1.465 s 
  • Astra = Website load time : 1.123 s

     

  • Twenty Nineteen = Website load time : 1.212 s

     

  • OceanWP  = Website load time : 1.342 s

     

  • Zakra = Website load time : 1.410 s

     

  • Limo

     

  • Customizr

     

  • Neve

     

  • Hueman

     

  • MH Magazine lite

আমাদের শেষ কথা

আমাদের আজকের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ যদি কারো কোন কিছু বুঝতে সমস্যা হয়ে থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন এটির সমাধান দেয়ার চেষ্টা করব আর যদি আপনার কোন ধরনের প্লাগীন এর প্রয়োজন হয় অবশ্যই আমাদের সাথে যোগাযোগ করবেন আপনাকে ফ্রিতে দেওয়ার চেষ্টা করব।

সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published.