কেনো পোস্ট ইন্ডিক্স হয় না ? কিভাবে দ্রুত পোস্ট ইন্ডিক্স করবো গুগলে ও Instant index setup Full Tutorial 2022

আসসালামুআলাইকুম হ্যালো বন্ধুরা কেমন আছেন সবাই আশাকরি সকলে ভালো আছেন ইনশাআল্লাহ আমিও খুব ভালো রয়েছি তাই আজকে আপনাদের সামনে খুবই ইন্টারেস্টিং একটি পোস্ট নিয়ে হাজির হলাম আমাদের আজকের বিষয়টি হয়তো আপনি শুধুমাত্র পোস্টের টাইটেল দেখে বুঝে গিয়েছেন আজকে আমরা কি বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করবো আশা করি সকলে আমাদের সাথে থাকবেন।

এই বিষয় সর্ম্পকে আপনাকে জানতে হলে অবশ্যই আমাদের আজকের আর্টিকেলটি পুরো ভাবে পড়তে হবে হলে কিন্তু আপনি খুব সহজভাবে বুঝে যাবেন কীভাবে ওয়েবসাইটের পোস্ট খুব দ্রুত গুগোল ইন্ডিক্স করানো যায়এ বিষয়টি সম্পর্কে আমরা আজকে আপনাদের সাথে খুব ভালোভাবে শেয়ার করার চেষ্টা করব যেন আপনি এই আর্টিকেল থেকে আপনার ওয়েবসাইটের যে পোস্ট গুলি রয়েছে সেগুলো খুব দ্রুত গুগলে ইনডেক্স করতে পারেন।

এছাড়াও কিভাবে একটি পোস্ট গুগলের অ্যাড করা যেন যায় সে বিষয়ে সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করা হবে মোটকথা আমরা আজকে আলোচনা করবো ওয়েবসাইটের পোস্ট খুব দ্রুত ইন্ডিক্স করানোর উপায় ও গুগলে পোস্ট কিভাবে দ্রুত গুগলে রেংক করাবেন এই বিষয় সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করা হবে।

যারা একদম নতুন ব্লগিং শুরু করেছেন তাদের ক্ষেত্রে বর্তমান সময়ে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে ওয়েবসাইটে পোস্ট গুগলে ইনডেক্স করানো কেননা বর্তমান সময়ে অনেকেই দেখা যাচ্ছে তাদের পোস্টগুলি গুগলে ইনডেক্স করতে পারতেছে না যার কারণে তারা বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে বিশেষ করে তারা গুগল থেকে কোনপ্রকার ট্রাফিক ডিজিটর পাচ্ছে না এটা কিন্তু খুবই একটি মারাত্মক সমস্যার বিষয়ে।

প্রথমত অবস্থায় আমি নিজেও কিন্তু এই সমস্যার সম্মুখীন হয়েছি কেননা আমি আমার ওয়েবসাইটে পোস্ট করার দুই থেকে তিনদিন পরও দেখেছে আমার ওয়েবসাইটে পোস্ট গুগলে ইনডেক্স হয়নি এরকম সমস্যা হয়তো নতুনদের ক্ষেত্রে খুব বেশি দেখা যায় আবার অনেক ক্ষেত্রে দেখা যায় যারা একদম পুরোন অর্থাৎ যারা আগে থেকে ব্লগিং করেন কিন্তু হঠাৎ করে ওয়েবসাইটে পোস্ট ইন্ডিক্স বন্ধ হয়ে গিয়েছে এক্ষেত্রেও কিন্তু আপনি এই পোস্টটি দেখে নিতে পারেন তাহলে আপনার উপকারে আসবে।

অনেক সময় আমাদের ভুল পদক্ষেপের জন্য কিন্তু আমাদের ওয়েবসাইটের আর্টিকেল গুলি গুগলে ইনডেক্স হওয়া বন্ধ হয়ে যায় সাধারণত এ বিষয়গুলি হয়তো অনেকেই জানেন না যার কারণে আপনার ওয়েবসাইট এ বিভিন্ন ধরনের সমস্যা হচ্ছে ইনডেক্স জানি তো সমস্যা আশাকরি আমাদের আজকের আর্টিকেলটি আপনি যদি পুরো ভাবে পড়েন তাহলে আপনার ওয়েবসাইটের যাবতীয় ইন্ডেক্স সমস্যাগুলি আপনি বুঝতে পারবেন এবং সেটি খুব সহজে কিন্তু সমাধান করে ফেলতে পারবেন আপনি নিজেই।

তো প্রথমে আলোচনা করবো কি কি কারণে আমাদের ওয়েবসাইটে পোস্ট গুলি গুগলে ইনডেক্স হয় না যার কারণে আমাদের বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হয় প্রথমে অবশ্যই আপনার এই বিষয়গুলো জানা দরকার তাহলে আশা করি পরবর্তী সময়ে আপনার পোস্টগুলো খুব দ্রুত ইন্টেক্স হবে যদি আপনি এই সমস্যাগুলো সমাধান করেন।

কি কারণে ওয়েবসাইট এর পোস্ট গুগল ইনডেক্স হয় না ?

বিভিন্ন কারণে কিন্তু আমাদের ওয়েবসাইটের পোস্টগুলি গুগলে ইনডেক্স হয় না তার মধ্যে কয়েকটি কারণ আপনাদের সাথে শেয়ার করব যার জন্য আপনার ওয়েবসাইটের পোস্টগুলি একদম গুগোল ইনডেক্স বন্ধ হয়ে যেতে পারে ভবিষ্যতে। অবশ্যই আপনার ওয়েবসাইটটিতে এই সমস্যাগুলো থাকলে সমাধান করে নেবেন এক্ষেত্রে পরবর্তী সময় আর কোন প্রকার সমস্যা হবেনা আপনার ওয়েবসাইটটি টি।

কেন ওয়েবসাইটের পোস্ট গুগল ইনডেক্স হয়নাএর অন্যতম একটি কারণ হচ্ছে কপি কনটেন্ট অর্থাৎ আপনি যদি অন্য কারো কনটেন্ট কপি করে আপনার ওয়েবসাইটটিতে পাবলিসিটি করেন এক্ষেত্রে কিন্তু সেটা গুগল বুঝতে পারবে কেননা বর্তমান সময় সবকিছু ডিজিটাল এবং সবকিছু রোবট দ্বারা কন্ট্রোল করা যায় এক্ষেত্রে আপনার পোস্টের যখন গুগোল বুঝতে পারবে অন্য সাইট থেকে কপি করা তখন কিন্তু আপনার ওয়েবসাইটটি গুগলের পেনাল্টি খাবে অর্থাৎ আপনার ওয়েবসাইটটি গুগল থেকে একেবারেই কিন্তু রিমুভ করে দিতে পারে।

অনেকেই হয়তো মনে করেন যে কপি কন্টেন ওয়েবসাইটে পাবলিসিটি পড়লে এক্ষেত্রে হয়তোবা কোন প্রকার সমস্যা হবে না এই ধারনাটা ভুল যে এই কনটেন্ট এর অরজিনাল লেখক সে যদি গুগলে রিপোর্ট করে আপনার ওয়েবসাইটের বিরুদ্ধে এক্ষেত্রে কিন্তু আপনার ওয়েবসাইটটি গুগল থেকে রিমুভ করা হতে পারে সেটি আপনি গুগলের পলিসি দেখলে বুঝতে পারবেন কিভাবে আপনার ওয়েবসাইটটি গুগল থেকে রিমুভ করা হবে এই বিষয় সর্ম্পকে।

অথবা যদি আপনি একই ধরনের টাইটেল ব্যবহার করেন অর্থাৎ আপনি যদি অন্য একটি ওয়েবসাইটে টাইটেল দেখে হুবুহু একটি আর্টিকেল লেখেন এবং সেটি টাইটেল যদি অন্য একটি টাইটেলের সাথে মিলে যায় সেক্ষেত্রে কিন্তু আপনার পোষ্টগুলো করতে কিছুটা সময় নিবে কেননা একই টাইটেল কিন্তু গুগোল এ সমস্যা করবে চেষ্টা করবেন আপনি যে টাইটেলটি ব্যবহার করবেন সেটি যেন অন্য কোন টাইটেলের সাথে মিলে না যায় তাহলে আশাকরি পোস্ট কোন প্রকার সমস্যা ছাড়াই দ্রুত গুগলে শো করবে।

ওয়েবসাইটে যদি সাইটম্যাপ সঠিকভাবে না থাকে এক্ষেত্রে কিন্তু আপনার পোষ্টগুলো গুগোল বুঝতে পারবেন না অর্থাৎ গুগোল বট কিন্তু আপনার ওয়েবসাইটের পোস্টগুলি কন্ট্রোল করতে পারবেনা এবং দেখতে পারবে না যার কারণে আপনার পোস্ট গুগলে ইনডেক্স হবে না কোনোভাবেই এর বিশেষ কিছু কারণ রয়েছে সাধারণ একটি ভুলের জন্য কিন্তু আপনার ওয়েবসাইটে পোস্ট কোনদিনও গুগলে ইনডেক্স হবে না যদি এই ভুলটি আপনার হয়ে থাকে তাহলে অবশ্য সমাধান করে নিবেন।

” User agent: * ” এখানে আমাদের সাধারন যে একটি ভুল হয়ে থাকে সেটি যেকোনো ওয়েবসাইট হোক না কেন গুগল বটের সমস্যা হয় সেটি হচ্ছে যদি আপনি এখান থেকে * এই চিহ্নটি উঠিয়ে দেন এক্ষেত্রে কিন্তু আপনার ওয়েবসাইটটি গুগলবট বুঝতে পারবে না যার কারণে আপনার ওয়েবসাইটের পোস্ট কোনোভাবেই কিন্তু গুগলে ইনডেক্স হবে না এই বিষয়টি হয়তো অনেকেই জানেন না যদি কারো পোস্ট ইন্ডিক্স সমস্যা হয়ে থাকে তাহলে কিন্তু আপনি এটি দেখে নিতে পারেন ব্লগারে কাস্টম robot.txt অপশনটি চেক করে নিতে পারেন।

অথবা আপনার যদি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট হয়ে থাকে এক্ষেত্রে আপনি এসইও এর জন্য যে plug-in টি ব্যবহার করবেন সে প্লাগিন এর সেটিং এ গেলে দেখতে পারবেন আপনার সেটিং টা ঠিক হয়েছে কিনা অর্থাৎ রোবট টেক্সট ঠিক আছে কিনা অনেক সময় দেখা যায় এই সমস্যাটির জন্য আপনার ওয়েবসাইটের পোস্ট টোটাল ভাবে কিন্তু গুগল ইন্ডিক্স হওয়া বন্ধ হয়ে যায় সেটি হয়তো আপনি সহজে বুঝতে পারেন না।

অবশ্যই এই সেটিং গুলো ঠিক করে নিবেন তাহলে আশা করি যাতে এরকম সমস্যা হয়েছে তাদের পোস্ট আবার খুব দ্রুত গুগলে ইনডেক্স হওয়া শুরু হয়ে যাবে যদি আপনি সঠিকভাবে সেটিং গুলো করে নিতে পারেন এক্ষেত্রে।

যদি আপনি আপনার ওয়েবসাইটের পার্মালিঙ্ক চেঞ্জ করেন এবং আপনার ওয়েবসাইটের পোস্ট গুলি আগের মত থাকে এক্ষেত্রে কিন্তু সেটি গুগলে থেকে আপনার ওয়েবসাইটে ভিজিট করলে দেখা হবে ৪০৪ Error যার কারণে কিন্তু আপনার গুগলে খুব ভালোভাবে রেংক করবে না।

অবশ্যই চেক করে নিবেন আপনার ওয়েবসাইট এ কোন লিংক যেন বন্ধ না থাকে অর্থাৎ যে লিংক গুলো গুগলে ইনডেক্স রয়েছে এরকম কোনো লিংক যেন বন্ধ না থাকে এক্ষেত্রে কিন্তু আপনার ওয়েবসাইটে পরবর্তী সময়ে যে পোস্ট গুলি করবেন সেগুলো কিন্তু খুব আস্তে আস্তে গুগলে ইনডেক্স হবে যদি কোন প্রকার error সমস্যা থাকে।

আপনার ওয়েবসাইটের কোনো পোস্ট যদি আপনি ডিলিট করে দেন এক্ষেত্রে পোষ্টের লিঙ্ক নিয়ে গুগল সার্চ কনসোল থেকে রিমুভ রিকুয়েস্ট করে তারপর আপনার ওয়েবসাইট থেকে আর্টিকেলটি করে দিবেন এক্ষেত্রে কিন্তু সার্চ কন্সল কোন প্রকার এরর লিংক বা নট ফাউন্ড থাকবেনা যদি আপনি আগে থেকে সার্চ থেকে রিমুভ রিকুয়েস্ট করে তারপর আপনার ওয়েবসাইট থেকে পোস্ট দিন

এছাড়া আরও বিভিন্ন ধরনের সমস্যা রয়েছে যদি আপনি আপনার ওয়েবসাইটটিতে অনিয়মিত পোস্ট করেন তাহলে কিন্তু খুব দেরি করে আপনার পোষ্ট গুগলে ইনডেক্স হবে কেননা যে ওয়েবসাইট গুলো সবসময় আপডেট রাখে গুগোল কিন্তু তার সেই ওয়েবসাইটগুলোর পোস্ট খুব দ্রুত ইন্ডেক্স করিয়ে দেয় যেন তার বিষয়গুলি মানুষ খুব তাড়াতাড়ি জানতে পারে এবং যখন আপনি অনিয়মিত পোস্ট করবেন ওয়েবসাইটে তখন কিন্তু গুগোল সেটি খুব বেশি ভ্যালু দিবে না যার কারণে খুব ভালোভাবে আপনার পোস্ট ইন্ডিক্স হবে।

ওয়েবসাইট যদি আপনি সবসময় রানিং রাখেন এক্ষেত্রে কিন্তু পোস্ট গুলি খুব দ্রুত ইন্ডেক্স হবে এবং খুব ভালো রেংকে থাকতে পারবেন যদি নিয়মিত পোস্ট করেন ওয়েবসাইটটিতে সিটি যেকোনো ধরনের ওয়েবসাইট হোক না কেন অবশ্যই চেষ্টা করবেন নিয়মিত আপডেট রাখার জন্য তাহলে কোন প্রকার সমস্যা হবে না এবং গুগল থেকে কোনপ্রকার rank সমস্যা করবে না।

কিভাবে ওয়েবসাইটের পোস্ট খুব দ্রুত ইন্ডিক্স করানো যায়।

যদি আপনার পেজ ওয়েবসাইট হয়ে থাকে তাহলে আপনার জন্য খুব ভালো একটি উপায় রয়েছে খুব দ্রুত পোস্ট ইন্ডেক্স করানোর জন্য যে উপায়টি এখন আমি আপনাদের সাথে শেয়ার করব স্ক্রিনশট এর মাধ্যমে তাহলে আশা করি খুব দ্রুত বুঝে যাবেন বিষয় সম্পর্কে।

আর যদি আপনারও ব্লগার ওয়েবসাইট হয়ে থাকে এক্ষেত্রে আপনাদের সাথে সাধারণ কিছু বিষয় আলোচনা করব পোস্টের শেষে যেগুলো মেনে চললে আশা করব আপনার পোস্ট খুব দ্রুত ইনডেক্স হয়ে যাবে।

যাদের ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তাদের জন্য একদম ফ্রিতে কিন্তু যে বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে যদি আপনি এই কাজটি অন্য কারো মাধ্যমে করেন এক্ষেত্রে আপনার থেকে দুই থেকে তিনশ টাকা নিতে পারে শুধুমাত্র একটি প্লাগিন সেটআপ করতে হবে যার মাধ্যমে আপনার ওয়েবসাইটে পোস্ট করা মাত্র দেখতে পারবেন ওয়েবসাইটের পোস্ট গুগলের করতেছে অর্থাৎ গুগোল ইনডেক্স হয়ে যাবে 5 থেকে 10 মিনিটের ভিতরে।

আমি চেষ্টা করবো আপনাদের সাথে পুরো ভাবে আলোচনা করার জন্য এবং সহজে বোঝার জন্য স্ক্রিনশট ব্যবহার করব আমাদের ওয়েবসাইটটি এখন আমরা সেটআপ করব গুগল ইনস্ট্যান্ট ইনডেক্স এর জন্য কিন্তু আমাদের ওয়েবসাইটের পোস্ট খুব দ্রুত গুগলে ইনডেক্স হয়ে যাবে পাবলিসিটি করা মাত্রই বর্তমানে কিন্তু আমাদের ওয়েবসাইটে এখনও এই প্লাগিনটি সেটআপ করা হয়নি শুধুমাত্র কিন্তু ওয়ারফাজে কার্যকারী হবে।

অর্থাৎ আপনার যদি অন্য কোন ওয়েবসাইট হয়ে থাকে যেমন ব্লগার বা অন্যান্য ওয়েবসাইট হয়ে থাকে এ ক্ষেত্রে কিন্তু আপনি এটি ব্যবহার করতে পারবেন না অবশ্যই আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট হতে হবে তাহলে কিন্তু আপনি এটি ব্যবহার করতে পারবেন এবং আপনি কিন্তু এই প্লাগিনটি একদম বিনামূল্যে ব্যবহার করতে পারবেন এর জন্য আপনার কোন প্রকার টাকা পয়সা খরচ হবে না এটি গুগলের নিজস্ব একটি প্লাগিন যেটি গুগল তৈরি করেছে।

কিছুক্ষণ সময় নিয়ে কিন্তু আপনাকে এই কাজটি করতে হবে খুব তাড়াহুড়া করলে কিন্তু আপনার এই কাজটি হবেনা অনেকেই হয়তো ছোট ছোট কাজ খুব দ্রুত করার চেষ্টা করেন এক্ষেত্রে কিন্তু কাজ ভাল তো দুরের কথা আরো বিভিন্ন ধরনের সমস্যা হয় ওয়েবসাইটে অবশ্যই এই কাজটি খুব ভালো ভাবে করার চেষ্টা করবেন এবং কোন প্রকার ভুলত্রুটি যেন না হয় কাজটি করার সময় চেষ্টা করব আপনাদের সাথে শেয়ার করার জন্য যেন কোনো সমস্যা না হয় আপনাদের এই কাজগুলো করার ক্ষেত্রে।

আশা করি আপনার ওয়েবসাইটে গুগল সার্চ কনসলে সাবমিট করা হয়েছে যদি আপনার ওয়েবসাইটে গুগল সার্চ কনসোল সাবমিট না করে থাকেন তাহলে অবশ্যই আগে আপনার ওয়েবসাইটটি গুগল সার্চ কনসোলে সাবমিট করে নিন তাছাড়া কিন্তু আপনি এই কাজটি করতে পারবেন না তো তাহলে চলুন আমরা এখন কিভাবে instant index by Google এই প্লাগিনটি কিভাবে সেটআপ করবো সেই বিষয়ে দেখি নেই।

“Instant index for Google ” plugin Set up full Tutorial

সর্ব প্রথম আপনি যাবেন আপনার ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের এডমিন প্যানেলে এবং এক্ষেত্রে আপনি চলে যাবেন প্লাগিন হিস্টোরিতে সেখানে গিয়ে সার্চ করবেন instant index তাহলে আপনি কিন্তু একটি প্লাগিন পেয়ে যাবেন যেটি আমি স্ক্রিনশট এর মধ্যে দিয়ে দিচ্ছি অবশ্যই এই প্লাগইনটি কিন্তু আপনাকে ইন্সটল করতে হবে ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটটির জন্য অন্য কোন প্লাগিন কিন্তু ইনস্ট্যান্ট ইনডেক্স এর কাজ করবে না এবং এই প্লাগইনটি সম্পন্ন গুগলের নিজস্ব প্লাগিন।

তো প্লাগিনটি আসার পর এখান থেকে আপনি ইন্সটল করে নিবেন অবশ্যই প্রথমে প্লাগিনটি ভালো করে দেখে নিবেন যদি আপনার সামনে অন্য কোন প্লাগিন চলে আসে এ ক্ষেত্রে সেটি ইন্সটল না করে অরিজিনাল যে plug-in টি রয়েছে সেটি ইনস্টল করবেন এখন আমরা এর পরবর্তী সিস্টেম গুলো রয়েছে সেগুলো আপনাদের সাথে শেয়ার করব অবশ্যই খুব ভালোভাবে দেখে তারপর করার চেষ্টা করবেন তাহলে আশাকরি সম্পূর্ণভাবে কাজটি কমপ্লিট করতে পারবেন।

যারা প্রথম অংশ দেখে কাজ শুরু করে দেন তাদেরকে কাজ তো দুরের কথা আরো বিভিন্ন ধরনের সমস্যা হবে এবং এই প্লাগইনটি শুধুমাত্র অ্যাক্টিভ করলেই কিন্তু আপনার ওয়েবসাইটে পোস্ট ইন্ডেক্স হবে না এর জন্য আপনাকে আরও বিভিন্ন ধরনের সেটিং করতে হবে যেগুলো এখন আমি স্ক্রিনশট এর মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করব এবং যখন আপনি এটি সেটআপ করবেন অবশ্যই পোস্ট দেখে তারপর কিন্তু সেটআপ করবেন তাহলে কোন প্রকার ভুল ত্রুটি হবে না।

আপনার প্লাগিনটি ইন্সটল হয়ে গেলে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এর ড্যাশবোর্ড তুমি কি অপশন দেখতে পারবেন সেখানে দুটি সেকশন রয়েছে এখানে rank math প্লাগিনটি ইনস্টলার কারণে অনেকগুলো অপশন দেখাচ্ছে তো আপনি যদি আপনি শুধুমাত্র ইনস্ট্যান্ট ইন্ডেক্স প্লাগিনটি ইন্সটল করেন তাহলে কিন্তু শুধুমাত্র দুটি অপশন দেখতে পারবেন তো আমি নিচে স্ক্রিনশট দিয়ে দিচ্ছি এরকম যে একটি সেকশন রয়েছে এখানে ক্লিক করবেন।

এরকম একটি অপশন কিন্তু আপনি দেখতে পারবেন আপনার ওয়েবসাইটে plug-in টি ইন্সটল করার পর টু এখানে আপনি ক্লিক করবেন তার পরে আপনাকে সমস্ত সেটিং করতে হবে এবং আপনাকে গুগল এপিআই ক্রিয়েট করতে হবে অর্থাৎ গুগল এপিআই আপনাকে তৈরি করতে হবে সেটিও আপনাদের সাথে শেয়ার করব স্ক্রিনশট এর মাধ্যমে যেন খুব সহজেই বুঝতে পারেন কাজগুলি।

এখানে আপনাকে Google API Settingsতৈরি করতে হবে যার মাধ্যমে কিন্তু আপনি আপনার ওয়েবসাইটের পোস্ট গুলি খুব দ্রুত গুগলে সাবমিট করতে পারবেন এবং এই কাজগুলো কিন্তু অটোমেটিকভাবে হয়ে যাবে যদি আপনি সম্পূর্ণভাবে প্লাগিনটি সেটআপ করতে পারেন।

এর জন্য আপনাকে সর্বপ্রথম যেতে হবে গুগলে এর পর এখানে গিয়ে সার্চ করবেন Google Cloud Platform অথবা আপনি চাইলে এই লিঙ্ক থেকে সরাসরিভাবে প্রবেশ করতে পারেন গুগলের সে ওয়েবসাইটটিতে লিংকটি আমি দিয়ে দিচ্ছি “Google Cloud Platform” এখানে ক্লিক করে প্রবেশ করুন এরপর আপনার যদি মোবাইল ফোন হয়ে থাকে তাহলে অবশ্যই ডেক্সটপ মোড করে নিবেন আর যদি কম্পিউটার অথবা ল্যাপটপ পিসি এগুলো হয়ে থাকে তাহলে তো কোনো সমস্যাই নেই।

এখানে প্রবেশ করার পর দেখতে পারবেন Create project না একটি অপশন রয়েছে সেখানে ক্লিক করে আপনাকে একটি প্রজেক্ট ক্রিয়েট করতে হবে অর্থাৎ একটি প্রজেক্ট তৈরি করতে হবে এ ক্লিক করার পর আপনাকে আপনার ওয়েবসাইটের নাম বা যেকোনো একটি নাম দিতে হবে যেটা আমি স্ক্রিনশটে দেখিয়ে দিচ্ছি আমার ওয়েবসাইটে নাম আমি এখানে দিয়েছি।

তো দেখতে পারতেছেন আমি প্রথম ফাঁকা বক্সটিতে আমার ওয়েবসাইটে নাম ভুলে গেছি এবং দ্বিতীয় বক্সটিতে যেরকম ভাবে রয়েছে সেরকমভাবে থাকবে কোন কিছু করার দরকার নাই এর পরবর্তী স্টেপ আমাদের হচ্ছে Create নামের অপশনটি দেখতে পারতেছেন এখানে ক্লিক করে এটি আপনি ক্রিয়েট করে নিবেন।

এখন তার সামনে এরকম একটি ইন্টারপেজ এখানে সাইটে যে নেক্সট নামের একটি অপশন দেখতে পারতেছেন এখানে ক্লিক করবেন তো দুইবার আপনাকে নেক্সট অপশন টি ক্লিক করতে হবে তাহলে তো আপনার গুগল এপিআই সম্পূর্ণভাবে তৈরি হয়ে যাবে এবং তাহলে পরবর্তী স্টেপ গুলি কাজ করতে পারবেন সহজেই।

তো এখন আপনাকে যা করতে হবে আপনি সাইডে কর্নারে থ্রি ডট মেনু দেখতে পারবেন সেখানে ক্লিক করার পর উপরে যে স্ক্রিনশটটি দিয়েছি সেখানে প্রথমে আপনাকে খুঁজে নিতে হবে ” IAM & Admin ”
নামের যে অপশনটি এখানে দেখাচ্ছে এখানে আপনাকে সর্বপ্রথম ক্লিক করতে হবে তাহলে কিন্তু আপনি পরবর্তী সময়ে ” Service Accounts ” নামের অপশন টি দেখতে পারবেন তো এই অপশনটি আসার পর এখানে আপনি ক্লিক করবেন তাহলে পরবর্তী ধাপগুলো এখান থেকে দেখতে পারবেন।

এখাতে আমাদেরকে ক্রিয়েট সার্ভিস অ্যাকাউন্ট তৈরি করতে হবে যেটির মাধ্যমে আমাদের ওয়েবসাইটটি গুগোল কিন্তু দেখতে পারবে এবং আমাদের ওয়েবসাইটে পোস্ট গুলো খুব দ্রুত হয়ে যাবে তো অবশ্যই চেষ্টা করবেন স্ক্রীনশট গুলো দেখে কাজ করার জন্য এই ক্ষেত্রে কিন্তু কোন প্রকার ভুল ত্রুটি হবে না।

আর যদি আপনি প্রথমে কিছু স্ক্রিনশট দেখে তারপর নিজে কাজ করার চেষ্টা করেন এবং পরবর্তী স্ক্রিনশটগুলো ভালো করে না দেখেন এক্ষেত্রে কিন্তু আপনার এখানে সমস্যা হতে পারে এবং এখানে কিন্তু অনেক অপশন রয়েছে যদি আপনি ভুল করে কোন অপশনে ক্লিক করেন এক্ষেত্রে কিন্তু আপনার উল্টো আরো সমস্যা হতে পারে কাজ তো দূরের কথা।

অবশ্যয় খুব ভালোভাবে দেখে তারপর কাজগুলো করবেন আমরা আশা করি খুব সহজভাবে কিন্তু আপনি কাজটি সম্পূর্ণ করতে পারবেন এবং আপনার সম্পূর্ণ সম্পূর্ণ কাজ ঠিকঠাক ভাবে হয়ে যাবে এবং পরবর্তী সময়ে কিন্তু আপনার পোস্টগুলো খুব দ্রুত মাত্র 5 থেকে 10 মিনিটে কিন্তু ইন্ডিক্স হয়ে যাবে গুগলে আপনার কোন প্রকার টেনশন থাকবে না গুগোল ইনডেক্স নিয়ে যদি আপনি এই কাজটি খুব সুন্দরভাবে এবং সম্পূর্ণভাবে শেষ করতে পারেন।

উপরে যে স্ক্রিনশটটি রয়েছে এখান থেকে আপনি ক্রিয়েট সার্ভিস একাউন্ট ক্লিক করবেন এরপর এ নিচে আমি একটি স্ক্রিনশট দিয়ে দিচ্ছি এখানে আপনাকে যা যা করতে হবে অবশ্যই খুব ভালোভাবে দেখে তারপর করার চেষ্টা করবেন তাহলে আশাকরি সম্পূর্ণভাবে শেষ করতে পারবেন এখানে প্রতিটি কাজ খুব সুন্দর ভাবে করার চেষ্টা করবেন যেন কোন প্রকার ভুল ত্রুটি না হয় কেননা একটি ভুল ত্রুটি হলে কিন্তু পুরো কাজটি একদম বিফলে যাবে।

তো এখানে আসার পর প্রথমে অপশনটি রয়েছে এখানে একটি নাম দিবেন যেকোনো একটি নাম দিলে কিন্তু হবে তো এখানে আমি আমার ওয়েবসাইটে নামটি দিলাম এবং নিচে দেখতে পারবেন অটোমেটিক ভাবে আপনার ওয়েবসাইটের নাম চলে এসেছে এবং সাইটে যে আমি লাল চিহ্ন করে দিয়েছি সেখানে ক্লিক করবেন তাহলে এখানে একটি ইমেইল দেখতে পারবেন তো অবশ্যই সেটা ক্লিক করে এখানে একটি ইমেইল পেয়ে যাবেন অবশ্যই সেটা কপি করে নিবেন।

এবং আপনাকে কিন্তু অবশ্যই এখানে ইমেইলটি তৈরি করতে হবে এর জন্য প্রথম বক্সে যে নামটা লিখবেন সেই নামে কিন্তু একটি ইমেইল তৈরি হয়ে যাবে তো স্ক্রীনশট যেরকম ভাবে দেখানো হয়েছে অবশ্যই সেই রকম ভাবে করার চেষ্টা করবেন এবং তৃতীয় যে বক্সটি রয়েছে সেখানে দেখবেন ইনস্ট্যান্ট ইন্ডিক্স এপিআই ” instant index API “তো এরপর আপনাকে যেটি করতে হবে অবশ্যই ভালোভাবে দেখে তারপর করবেন।

Create and continue এডে ক্লিক করে দিবেন তাহলে কিন্তু আপনার এখানে সম্পূর্ণভাবে সার্ভিস ক্রিয়েট হয়ে যাবে অর্থাৎ সার্ভিসটি তৈরি হয়ে যাবে আপনার ওয়েবসাইটের জন্যে এবং অবশ্য এখান থেকে কিন্তু ইমেইল এড্রেস টি কপি করে নিবেন তাহলে পরবর্তী সময়ে অন্য কাজে ব্যবহার করতে পারবেন এছাড়াও পরবর্তী সময় কিন্তু আপনি এখান থেকেই ইমেইল কপি করতে পারবেন সমস্যা নেই।

তারপর দেখতে পারবেন এইরকম অপশন আসবে তো এখান থেকে আপনাকে select role ক্লিক করে আমি যে স্ক্রিনশট দিতে লাল চিহ্ন দিয়ে দিয়েছি সেটিতে ক্লিক করে Owener করে দিবেন কেননা এটি কিন্তু গুগল সার্চ কনসোলে যুক্ত করতে হবে এর জন্য অবশ্য এখানে এটি করতে হবে বাধ্যতামূলক করা কিন্তু আপনি এই কাজটি সম্পন্ন করতে পারবেন না এটি দেওয়ার পর নিচের দিকে দেখতে পারবেন continue নামে ক্লিক করে দিবেন এবং এরপরে যে পেজটি আসবে সেটার স্ক্রিনশট দিলাম না সেখানে কিছুই করতে হবে না আপনাকে শুধুমাত্র Done লেখার ক্লিক করে দিলেই কিন্তু এখানে কাজ সম্পন্ন হয়ে যাবে।

পরবর্তী কাজ হচ্ছে KEY সার্ভিস তৈরি করতে হবে এর জন্য আপনি এরকম একটি পেজ দেখতে পারবেন তো এখান থেকে পেজের থ্রি ডট মেনু রয়েছে সেখানে ক্লিক করার পর কিন্তু দেখতে পাবেন ” Manage keys ” নামের অপশন টি দেখতে পারতেছেন এখানে ক্লিক করে দেবেন।

এখান থেকে কিন্তু আপনাকে key তৈরি করতে হবে এবং সেটি কিন্তু ওয়েবসাইটে আপলোড করতে হবে তো আমি সম্পূর্ণভাবে আপনাদেরকে দেখিয়ে দিচ্ছি এবং সাথে স্ক্রিনশট সহকারে যাতে কোন প্রকার সমস্যা না হয় বুঝতে।

তো এরকম একটি পেজ আসবে এবং এখানে লেখা থাকবে ” Add key ” এখানে ক্লিক করার পর ওপরে যে স্ক্রিনশটটি দেখতেছেন এরকম দেখতে পারবেন তো এখান থেকে create new key অপশনটিতে ক্লিক করে দিবেন এবং এরপর কিন্তু আপনাকে Key দেয়া হবে যেটি আপনাকে অবশ্যই ওয়েবসাইটে আপলোড করতে হবে এবং সেটি আমি দেখিয়ে দেবো আপনাদেরকে কিভাবে ওয়েবসাইটে এটি আপলোড করবেন খুব সহজে।

JSON সিলেক্ট করে তারপর নিচে যে ক্রিয়েট নামের অপশন টি দেখতে পারতেছেন এখানে ক্লিক করে দিবেন তাহলে আপনার জেসন ফাইলটি ক্রিয়েট হয়ে যাবে এবং একটি অটোমেটিকভাবে কিন্তু সংরক্ষণ  হয়ে যাবে সেটি আপনি উপরে দেখতে পারবেন।

তো আপনি কিন্তু অবশ্যই এই ফাইলটি আপনার ওয়েবসাইটে আপলোড করতে হবে এবং আমি সহজভাবে দেখিয়ে দেবো কিভাবে আপনি এই ফাইলটি ওয়েবসাইটে আপলোড করবেন এবং এটি কোথায় আপলোড করতে হবে এটিও কিন্তু খুব সহজেই বুঝতে পারবেন যদি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েন এবং সম্পূর্ন স্ক্রীনশট গুলো দেখেন।

তো এখন কিন্তু আমাদের এখানে সম্পূর্ণ কাজ হয়ে গেছে অর্থাৎ আমাদেরকে Google Cloud Platform আর কোন প্রকার কাজ করতে হবে না এখন আমাদেরকে কাজ করতে হবে গুগল সার্চ কনসোল ও আমাদের ওয়েবসাইট এর ভিতরে।

তো এর জন্য আমরা আগে কাজ করব গুগল সার্চ কনসোলে আপনি সর্বপ্রথম চলে যাবেন গুগল সার্চ কনসোলে এবং সেখানে গিয়ে আপনার ওয়েবসাইটটি সিলেক্ট করবেন আপনার কোন পার্টি থাকে এক্ষেত্রে কিন্তু অবশ্যই আপনার ওয়েবসাইটটি সিলেক্ট করে নেবেন এরপর চলে যাবেন সেটিং অপশনে আশাকরি সেটিং অপশন আপনি চেনেন যদি না জেনে থাকেন তাহলে গুগল সার্চ কনসোলের সাইডে যে থ্রি ডট মেনু রয়েছে সেখানে ক্লিক করলে নিচের দেখতে পারবেন সেটিং নামের একটি অপশন রয়েছে এবং সেখান থেকে।

” User and permission ” আমের একটি অপশন রয়েছে সেখানে ক্লিক করবেন তাহলে কিন্তু নিচের স্ক্রিনশট এর মত দেখতে পাবেন সেখানে আপনাকে যা করতে হবে Add User নামের অপশন দেখতে পারতাছেন এখানে সেখানে ক্লিক করতে হবে

দেখুন এই রকম একটি পেজ কিন্তু এখানে শো করবে এখানে আপনাকে গুগল এপিআই থেকে যে একটি ইমেইল কপি করার কথা বলেছিলাম সেই ইমেইলটি অ্যাড করতে

দেখুন এই রকম একটি পেজ কিন্তু এখানে শো করবে এখানে আপনাকে গুগল এপিআই থেকে যে একটি ইমেইল কপি করার কথা বলেছিলাম সেই ইমেইলটি অ্যাড করতে হবে অর্থাৎ গুগল এপিআই এর সাথে আপনাকে গুগল সার্চ কনসোল যুক্ত করতে হবে এক্ষেত্রে কিন্তু গুগল সার্চ কনসোলে গুগল এপিআই থেকে রিকুয়েস্ট আসবে পোস্ট ইনডিক্স করার জন্য।

তো ঠিক এইভাবে কিন্তু আপনাকে ইমেইলটি যুক্ত করতে হবে এখানে অবশ্যই স্ক্রিনশটটি দেখুন এখানে যুক্ত করবেন এবং আমি যেভাবে দিয়েছি অবশ্যই সেইভাবে এখানে যুক্ত করতে হবে তাহলে কিন্তু সঠিকভাবে কাজ করবে তো এখানে যুক্ত করার পর আমাদের এখানে কাজ সম্পন্ন শেষ এখন আমাদের কাজ বাকি রয়েছে শুধুমাত্র ওয়েবসাইট এর ভিতরে।

এখন আমরা কাজ করব ওয়েবসাইট এর ভিতরে প্রথমে যে আমরা ইনস্ট্যান্ট ইন্ডিক্সক্স প্লাগিন ইন্সটল করেছিলাম সেটির কাজ এখনো কিন্তু আমাদের বাকি রয়েছে আমরা এখন সেটার কাজ সম্পন্ন করব তো এর জন্য সর্বপ্রথম আমাদেরকে যেতে হবে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এর ড্যাশবোর্ডে এবং তারপরে ইনস্ট্যান্ট নামের জন্য রয়েছে যেটি আমি প্রথম দিয়েছিলাম স্থানে ক্লিক করবেন।

এখানে আসার পর আপনাকে যা করতে হবে এখান থেকে যে আপলোড অপশনটি দেখতে পারতেছেন এখান থেকে ক্লিক করে আপনি যে গুগল এপিআই থেকে KEY সংরক্ষণ করেছিলেন সেটি এখানে আপলোড করতে হবে এবং নিচে যে তিনটি অপশন দেখতে পারতেছেন অবশ্য সবগুলোতে টিক চিহ্ন দিয়ে দিবেন কেননা এখানে আপনি যেগুলোতে টিক চিহ্ন দিবেন সেই গুলো কিন্তু ইনস্ট্যান্ট ভাবে গুগল ইন্ডিক্স হয়ে যাবে।

এবং পর নিচে যে অপশনটি রয়েছে সেটি তে সেভ করে দিবেন তাহলে কিন্তু আপনার কাজ সম্পূর্ণ ভাবে শেষ হয়ে যাবে অর্থাৎ আমাদের যে সেটিং গুলো রয়েছে আমাদের সকল ধরনের সেটিং এর কাজ কিন্তু একদম সম্পন্ন হয়ে যাবে তো অবশ্যই পুরো কাজটি ভালো ভাবে করার চেষ্টা করবেন আমি একটি স্ক্রিনশট আপনাদের সাথে শেয়ার করতে চাই যখন আমি এটি আপলোড করবো তারপরও কিন্তু এরকম হবে।

আমাদের সকল ধরনের সেটিং এর কাজ কিন্তু শেষ হয়ে গেছে এখন শুধুমাত্র কাজ হচ্ছে আমাদের ওয়েবসাইটে পোস্ট করা যখন আপনি ওয়েবসাইটে পোস্ট করবেন দেখতে পারবেন যার সাথে সাথে সেটে গুগোল ইনডেক্স হয়ে গেছে

যদি আপনার ওয়েবসাইটে এর আগে কোন পোস্ট থাকে তাহলে সেটি কিন্তু আপনি আবার ইনস্ট্যান্ট ভাবে সাবমিট করতে পারবেন এর জন্য আপনাকে যেতে হবে হবে ওয়েবসাইটের All Post নামের একটি অপশন রয়েছে এবং সেখানে কিন্তু আমাদের ওয়েবসাইটে সকল পোষ্ট রয়েছে আপনি এখানে চলে যাবেন।

এখানে যে অপশনটি আমি লাল চিহ্ন করে দিয়েছি আপনি যদি ক্লিক করলে কিন্তু আবার নতুন করে সার্চ কনসোলে একটি রিকোয়েস্ট চলে যাবে এবং আপনি যখন একটি নতুন পোস্ট করবেন সেটি কিন্তু অটোমেটিক ভাবে চলে যাবে সার্চ রিকুয়েস্ট।

আর যদি আপনার ওয়েবসাইটে পুরনো কোনো পোস্ট থাকে এক্ষেত্রে আপনি এইভাবে ” Instant Indexing: Google Update ” অপশন টি ক্লিক করে দিবেন তাহলে কিন্তু আপনার এই পোস্টটি আবার নতুন করে গুগোল এ আপডেট করা হবে অর্থাৎ এর আগে যদি ইন্ডেক্স না হয়ে থাকে তাহলে কিন্তু আপডেট করার পর খুব দ্রুত ইন্ডিক্স হয়ে যাবে।

দেখুন আমাদের এখানে সম্পূর্ণ কাজ হয়ে গিয়েছে তো এখন থেকে আমাদের ওয়েবসাইটের নতুন পোস্ট সাথে সাথে কিন্তু অটোমেটিকভাবে সেগুলো খুব দ্রুত গুগোল ইনডেক্স হয়ে যাবে কোন কাজ করতে হবে না আমাদেরকে।

আশাকরি সকলেই পুরো পোস্টটি খুব ভালোভাবে বুঝেছেন যদি কারো কোন কিছু বুঝতে সমস্যা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন আমি সেটা সমাধান দেওয়ার চেষ্টা করব এবং যদি কারো এই সেটিং গুলো করতে কোন প্রকার সমস্যা হয় তাহলে কমেন্ট করে জানাতে পারেন আমি আপনাকে যথাযথ সাহায্য করার চেষ্টা করব।

তো ব্লগারে কিভাবে খুব দ্রুত পোস্ট ইনডেক্স করবেন এই সম্পর্কে আমরা আরও একটি নতুন আর্টিকেল আমাদের ওয়েবসাইটে পাবলিসিটি করব এবং সেখানে আমরা আলোচনা করব গুগল নিউজ সম্পর্কে অবশ্যই সেই পোষ্টটি আপনারা দেখে নিবেন আমাদের আজকের পোস্টটি এই পর্যন্ত এবং পরবর্তী পোষ্ট পেতে আমাদের ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করুন যদি পোস্টটি আপনার কাছে ভাল লেগে থাকে এবং উপকার পেয়ে থাকেন অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন যেন তারাও দেখতে পারে আমাদের আজকের বিষয়টি।

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং আমাদের ওয়েবসাইটের সাথে থাকবে নতুন কিছু জানার জন্য এবং নতুন কিছু শিখার জন্য ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published.