দোয়া মাসুরা বাংলা এবং আরবী উচ্চারণ ও বাংলা অনুবাদ দেখুন।

বাংলায় ‌দোয়া মাসুরাআরবিতে দোয়া মাসুরা। আসসালামু আলাইকুম বন্ধুরা কেমন আছেন সবাই আশা করি সকলে ভালো আছেন আজকে আপনাদের সামনে একটি নতুন আর্টিকেল আমরা আজকে দেখে নেব দোয়া মাসুরা বাংলা উচ্চারণ এবং আরবিতে উচ্চারণ এছাড়াও দোয়া মাসুরা এর বাংলা অর্থসহ। এবং কোন সময় দোয়া মাসুরা পড়তে হয় ‌

ইসলাম ধর্মের অন্যতম মুকুট হচ্ছে নামাজ পাঁচ ওয়াক্ত নামাজ সহ যেকোনো নামাজে আমাদেরকে দোয়া মাসুরা পাঠ করতে হবে অবশ্যই আপনাকে নামাজ আদায় করার জন্য দোয়া মাসুরা জানতে হবে এটি অবশ্যই প্রতিটি মুসলমান ব্যক্তির জন্য নামাজ আদায় করার ক্ষেত্রে।

নামাজ বৈঠকে আমরা বিভিন্ন ধরনের দোয়া এবং দরুদ পড়ে থাকি তার মধ্যে একটি হচ্ছে দোয়া মাসুরা যেটি আমাদেরকে শেষ বৈঠকে বসে পড়তে হয় এটি কিন্তু প্রতিটি নামাজে আমাদেরকে পড়তে হয় অর্থাৎ নামাজ যদি চার রাকাত হয়ে থাকে এক্ষেত্রে আপনি শেষ বৈঠকে দোয়া মাসুরা পড়বেন।

দোয়া মাসুরা।

নামাজ পড়ার জন্য আমরা দোয়া এবং সূরা পড়ে থাকি নামাজের ভিতরে সেই রকম ভাবে শেষ বৈঠকে আমাদের একটি দোয়া রয়েছে যার নাম হচ্ছে দোয়া মাসুরা এটি অবশ্যই আমাদেরকে পড়তে হবে নামাজ সম্পন্ন করার জন্য।

যখন আপনি নামাজ পড়বেন আল্লাহর দরবারে অবশ্যই আপনাকে সকল ধরনের দোয়া মুখস্ত রাখতে হবে যেন আপনার নামাজের সহি শুদ্ধ হয় আমরা সবসময় চেষ্টা করব আমাদের নামাজ যেন আল্লাহর দরবারে সহীহ শুদ্ধ হয়।

দোয়া মাসুরা আমরা দেখে নিব আরবিতে এবং বাংলায় এছাড়াও দোয়া মাসুরা এর অর্থ আমরা দেখে নেব অবশ্যই সকলে চেষ্টা করব এটি মুখস্থ করার জন্য এবং এটি কিন্তু প্রতিটি নামাজের শেষে শেষ বৈঠকে আমাদেরকে পড়তে হয়।

যারা আরবি পারেন না অবশ্যই তারা বাংলাতে মুখস্ত করে নেবেন দোয়া মাছুরা এবং যারা আরবি পারেন তারা চেষ্টা করবেন আরবীতেই খুব সুন্দর ভাবে মুখস্ত করার জন্য দোয়া মাসুরা তাহলে চলুন দেখি।

বাংলায় দোয়া মাসুরা।

বাংলায় দোয়া মাসুরা পড়ার নিয়ম: সহি শুদ্ধভাবে নামাজ আদায় করতে আমাদেরকে অবশ্যই দোয়া মাসুরা পড়তে হবে এবং আমরা সকলে চেষ্টা করি শুদ্ধভাবে নামাজ আদায় করার জন্য অবশ্যই আপনাকে দোয়া মাসুরা সহি শুদ্ধভাবে পড়তে হবে আল্লাহর নৈকট্য লাভের জন্য।

যদি আপনি দোয়া মাসুরা বাংলায় পড়েন এক্ষেত্রে আপনার তানভীন এর সঠিক উচ্চারণ গুলি হবে না তারপরও চেষ্টা করবেন শুদ্ধভাবে পড়ার জন্য দোয়া মাসুরা নামাজের মধ্যে।

বাংলায় দোয়া মাসুরা: ‌

“আল্লাহুম্মা ইন্নী যালামতু নাফসী যুল্মান কাসীরাওঁ ওয়ালা ইয়াগ ফিরুয যুনূবা ইল্লা আন্তা; ফাগফির লী মাগফিরাতাম মিন ইন্দিকা ওয়ার হামনী ইন্নাকা আন্তাল গফুরুর রাহীম। ”

আরবিতে দোয়া মাসুরা।

আমাদেরকে অবশ্যই দোয়া মাসুরা আদায় করতে হবে সহীহ শুদ্ধভাবে নামাজ আদায় করার জন্য যদি আপনি আরবি জেনে থাকেন অবশ্যই চেষ্টা করবেন শুদ্ধ আরবীতে দোয়া মাসুরা মুখস্ত করার জন্য।

আল্লাহর কাছে সবচেয়ে প্রিয় ভাষা হচ্ছে আরবি মহান আল্লাহ কিন্তু আমাদের সকল ভাষা বুঝতে পারে কিন্তু পবিত্র কুরআন মাজীদ নাযিল হয়েছে আরবি ভাষায় সকলে চেষ্টা করব আরবী ভাষায় দোয়া মাসুরা মুখস্ত করার জন্য তাহলে সঠিক তানভিন উচ্চারণ হবে দোয়া মাসুরা পড়ার সময়।

আরবিতে দোয়া মাসুরা পড়ার নিয়ম:

     আরবিতে দোয়া মাসুরা উচ্চারণ।

অবশ্যই চেষ্টা করবেন সঠিকভাবে মুখস্ত করার জন্য এবং সহি শুদ্ধভাবে নামাজ শেষে বৈঠকে পড়ার জন্য।

দোয়া মাসুরা বাংলা অনুবাদ।

আমরা সবাই নামাজের দোয়া মাসুরা পড়ি অনেকেই হয়তোবা দোয়া মাসুরা এর বাংলা অনুবাদ জানিনা অবশ্যই আমরা সকলে দেখে নেব দোয়া মাসুরা বাংলা অনুবাদ এবং আমরা আরবিতে যে কথাগুলি নামাজে বলে থাকি তার বাংলা অনুবাদ দেখে নিব।

দোয়া মাসুরা বাংলা অনুবাদ:
হে আল্লাহ! আমি আমার নফসের উপর অসংখ্য যুলুম করেছি; ঐসব গুনাহ মাফ করার কেউ নেই আপনি ব্যতীত; অতএব আপনি আমাকে আপনার পক্ষ হতে বিশেষভাবে ক্ষমা করুন এবং আমার উপরে অনুগ্রহ করুন; নিশ্চয়ই আপনি ক্ষমাশীল ও দয়াবান।

দোয়া মাসুরা কখন পড়তে হয়।

পাঁচ ওয়াক্ত নামাজ সহ যেকোনো নামাজে আপনাকে সহি শুদ্ধভাবে দোয়া মাসুরা পড়তে হবে আল্লাহর নৈকত লাভের জন্য আমাদের সবার নামাজ আদায় করা প্রয়োজন এবং এটি নামাজ আদায় করা ফরজ অবশ্যই আপনাকে দোয়া মাসুরা নামাজের মধ্যে করতে হবে।

যদি নামাজ চার রাকাত হয়ে থাকে তাহলে আপনি প্রথম যে বৈঠকটি রয়েছে সেখানে পড়বেন তাশাহুদ এখানে কিন্তু আমাদেরকে অন্য কোন দোয়া পড়তে হবে না এবং দোয়া মাসুরা আমাদেরকে প্রথম বৈঠকে পড়তে হবে না শেষ যে বৈঠকটি রয়েছে অর্থাৎ চার রাকাত যখন আমাদের সম্পূর্ণ হয় এবং তারপরে আমরা যে বৈঠকে বসি সেখানে আমাদেরকে দোয়া মাসুরা আদায় করতে হবে।

দোয়া মাসুরা পড়ার নিয়ম: চতুর্থ বৈঠকে সর্বপ্রথম আমরা পর্ব তাশাহুদ এবং এরপর আমাদেরকে পড়তে হবে দরুদ শরীফ এরপর আমাদেরকে পড়তে হবে দোয়া মাসুরা উপরে যে দোয়া মাছুরা নিয়ে আলোচনা করা হলো আপনি সেখান থেকে আরবি অথবা বাংলা উচ্চারণে মুখস্ত করে নিবেন।

আর যদি নামাজ দুই রাকাত এর হয়ে থাকে তাহলে আপনি বৈঠকে বসে অর্থাৎ দুই রাকাত শেষে   আমাদের একটি বৈঠক রয়েছে সেটি শেষ করে আমরা সালাম ফিরাই তো বৈঠকে বসে আপনি সর্বপ্রথম আদায় করবেন তাশাহুদ এরপর দুরুদ শরীফ এবং তারপর আদায় করতে হবে দোয়া মাসুরা তারপর সালাম ফিরাবেন।

অবশ্যই চেষ্টা করবেন সহিসুদ্ধভাবে দোয়া মাসুরা আদায় করার জন্য তাহলে মহান আল্লাহর কাছে আমরা নৈকট্য লাভ করতে পারব।

যদি আমাদের আর্টিকেলে কোন প্রকার ভুল ত্রুটি হয়ে থাকে অবশ্যই ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং কোন কিছু বুঝতে সমস্যা হয়ে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন ধন্যবাদ সবাইকে ইসলামি আরও বিভিন্ন ধরনের দোয়া এবং মাসালা জানতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.