প্রশ্নউত্তর ওয়েবসাইট তৈরি করার নিয়ম ও পদ্ধতি দেখুন বিস্তারিত। ২০২২

আসসালামু আলাইকুম হ্যালো বন্ধুরা কেমন আছেন সবাই আশা করি সকলে ভালোই আছেন ইনশাআল্লাহ আমিও খুব ভালো রয়েছি তাই আজকে আপনাদের সামনে একটি নতুন আর্টিকেল নিয়ে হাজির হলাম আমরা আজকে যে বিষয়টি নিয়ে আলোচনা করব সেটি হচ্ছে কিভাবে আপনি একটি সুন্দর ভাবে প্রশ্ন উত্তর ওয়েবসাইট তৈরি করবেন খুব দ্রুত সময়ে এবং খুব সহজেই একটি মোবাইল ফোন দিয়ে।

আজকে আপনাদের সাথে শেয়ার করব কিভাবে আপনি খুব দ্রুত সময়ে এবং খুব সহজে একটি প্রশ্ন-উত্তর ওয়েবসাইট তৈরি করবেন যেগুলো আমরা বলে থাকি প্রশ্ন উত্তর কমিউনিটি ওয়েবসাইট আপনি কিন্তু এই ওয়েবসাইট গুলো তৈরি করতে পারবেন এবং ওয়েবসাইট তৈরি করতে কি কি প্রয়োজন হয় এইগুলো আমরা আগে দেখে নেব এবং এরপর step-by-step চেষ্টা করব সমস্ত কাজ আপনাদের সাথে শেয়ার করার জন্য স্ক্রিনশট এর মাধ্যমে।

যারা প্রশ্ন-উত্তর ওয়েবসাইট তৈরি করতে চাচ্ছেন এবং ওয়েবসাইট কিভাবে এডিট করতে হয় কিভাবে বিভিন্ন বিষয়ে চেঞ্জ করতে হয় এগুলো জানতে চাচ্ছেন তারা অবশ্যই আমাদের আজকে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন এবং যে বিষয়টি আপনার বুঝতে সমস্যা হবে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানিয়ে দেবেন আমরা চেষ্টা করব সেটার যথাযথ সঠিক সমাধান দেওয়ার জন্য।

প্রশ্ন-উত্তর ওয়েবসাইট কি ?

আপনি হয়তো জানেন না প্রশ্ন-উত্তর ওয়েবসাইট কি তাদেরকে আমি খুব সুন্দর ভাবে বোঝানোর চেষ্টা করব আমরা বিভিন্ন সময় গুগলে বিভিন্ন বিষয়ে সার্চ করে থাকে সেখান থেকে যে সার্চ রেজাল্ট গুলি আমাদেরকে প্রদর্শন করানো হয় তার মধ্যে থেকে কিছু কিছু সার্চ রেজাল্টে আমরা ক্লিক করার পর দেখতে পারি সংক্ষিপ্ত কিছু প্রশ্ন এবং উত্তর রয়েছে যেখানে মানুষ বিভিন্ন ধরনের প্রশ্ন করে থাকে।

                                   প্রশ্ন উত্তর ওয়েবসাইট

মূলত মানুষ প্রশ্ন করে থাকে তাদের প্রশ্নগুলির উত্তর পাওয়ার জন্য এর জন্য অনলাইনে কিছু কমিউনিটি প্রশ্ন-উত্তর ওয়েবসাইট রয়েছে যেগুলো ব্যবহারের মাধ্যমে একজন মানুষ তার সমস্যার সমাধান খুব দ্রুত সময়ে পেয়ে যাবে। বাংলাদেশের অনেক বড় বড় প্রশ্ন উত্তর ওয়েবসাইট রয়েছে যেগুলোতে প্রতিদিন হারে হারে ডিজিটর বাড়তেছে কেননা সেখানে সঠিক সমাধান পাওয়া যাচ্ছে যে কোন বিষয় সম্পর্কে প্রশ্ন করলে সঠিক সমাধান পাওয়া যাচ্ছে সেখানে।

একজন প্রশ্ন করবে এবং ওয়েবসাইটে থাকা অন্য একজন user’s এই প্রশ্নটির সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করবে এটিকে বলা হয় প্রশ্ন-উত্তর কমিউনিটি ওয়েবসাইট এখান থেকে শুধুমাত্র মানুষের সাহায্যে আপনি চাইলে এখান থেকে ইনকাম করতে পারবেন।

ইনকাম করার জন্য বিভিন্ন ধরনের মাধ্যম রয়েছে তার মধ্যে অন্যতম সেরা একটি মাধ্যম হচ্ছে বিজ্ঞাপনের মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইট থেকে রিভেনু অর্জন করতে পারবেন অর্থাৎ সাধারণভাবে যদি আপনি গুগল এডসেন্স ব্যবহার করেন এক্ষেত্রে কিন্তু আপনি গুগল এডসেন্স হতে টাকা ইনকাম করতে পারবেন খুব সহজেই।

এক্ষেত্রে আপনার ওয়েবসাইটের মানুষের সাহায্য হবে ও আপনার ইনকাম হবে তো এই ওয়েবসাইটটি তৈরি করতে কি কি প্রয়োজন অবশ্যই এইগুলো প্রয়োজন হবে আপনার ওয়েবসাইট তৈরি করতে যদি আপনি ওয়েবসাইটি প্রফেশনাল ভাবে মানুষের কাছে তুলে ধরেন এক্ষেত্রে আপনার বিশেষ কিছু বিষয়ের উপর গুরুত্ব দিতে হবে যেগুলো গুরুত্ব দিলে পরবর্তী সময় আপনার জন্য কাজ করা খুব সহজ হয়ে যাবে।

প্রশ্ন-উত্তর ওয়েবসাইট তৈরি করার জন্য – হোস্টিং প্রয়োজন।

আপনাকে ওয়েবসাইট তৈরি করার আগে একটি গুরুত্বপূর্ণ কাজ ভালোভাবে পড়তে হবে সেটি হচ্ছে সঠিক হোস্টিং এবং ভালো মানের হোস্টিং বাছাই করতে হবে ওয়েবসাইটটি স্পিড অপটিমাইজেশন ও সার্ভিসের উপর ভিত্তি করে অর্থাৎ আপনি যে হোস্টিং বিক্রয় করবেন অবশ্যই হোস্টিং টি যেনো স্পিড ভালো থাকে ও ইউজার আপনার ওয়েবসাইট খুব ভাল ভাবে প্রবেশ করে তাদের প্রয়োজনীয় তথ্য নিতে পারে।

অবশ্যই ভালো মানের কোম্পানি হতে আপনি হোস্টিং ক্রয় করবেন প্রথমত অবস্থা আপনার খুব বেশি হোস্টিং প্রয়োজন হবেনা 1gb থেকে 2gb হস্টিং হলে কিন্তু আপনি একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন খুব সহজে তবে আপনার হোস্টিং সার্ভিস যেন ভালো হয় বর্তমান সময়ে অনেক কোম্পানি রয়েছে যে কোম্পানিগুলোর হোস্টিং খুব বেশি ভালো নয় ওয়েবসাইট ডাউন হওয়ার সম্ভাবনা থাকে।

যে কোম্পানি গুলো অনেক আগে থেকে মার্কেটে রয়েছে চেষ্টা করবেন সেই কোম্পানিগুলো থেকে হস্টিং ক্রয় করার আমাদের বাংলাদেশসহ আপনি চাইলে বাহিরের দেশের হোস্টিং ক্রয় করতে পারেন।

প্রথমে হোস্টিং কিনা জরুরি কেননা আপনার ওয়েবসাইটটি যেখানে স্থাপনা করবেন সেই স্থাপনাকে বলা হয় হোস্টিং যদি আপনি হোস্টিং কয় না করেন এক্ষেত্রে কিন্তু আপনার ওয়েবসাইট তৈরি করতে পারবেন না প্রশ্ন-উত্তর ওয়েবসাইট তৈরি করতে অবশ্যই আপনার হোস্টিং প্রয়োজন হবে এটি ছাড়া কিন্তু কোনভাবে আপনি ওয়েবসাইট তৈরি করতে পারবেন না।

আমি যদি সাধারণভাবে আপনাদেরকে উদাহরণ দেই ( ধরুন আমি একটি বাড়ি তৈরি করব তো আমাকে সর্বপ্রথম একটি জমি প্রয়োজন হবে যার ওপরে আমি একটি বাড়ি তৈরি করব আমাদের ডোমেইন টি রয়েছে সেটি হচ্ছে আমাদের ঘর তো আমাদের ঘর তৈরী করতে অবশ্যই জমির প্রয়োজন হবে সেই জমিতে হচ্ছে হোস্টিং যার উপরে আমরা একটি ঘর তৈরি করতে পারব )

সেই রকম ভাবে আমাদেরকে একটি হোস্টিং প্যাকেজ ক্রয় করতে হবে এবং সেখানে ডোমেইন স্থাপন করে তারপর একটি ওয়েবসাইট নির্মাণ করতে হবে তাহলে কিন্তু আমরা ওয়েবসাইটে প্রবেশ করতে পারবো এবং ওয়েব সাইটের সকল কার্যক্রম চালাতে পারব।

আপনি যে এই আর্টিকেলটি করতেছেন এখানে কিন্তু ডোমেইন এবং হোস্টিং দুটো ক্রয় করে ওয়েবসাইটটি নির্মাণ করা হয়েছে তার পরে কিন্তু আমরা আমাদের ওয়েবসাইটে আর্টিকেল পাবলিসিটি করতে পেরেছি।

প্রশ্ন-উত্তর ওয়েবসাইট তৈরি করার জন্য – ডোমেইন প্রয়োজন।

এরপর আপনাকে একটি ডোমেইন ক্রয় করতে হবে ওয়েবসাইটটি তৈরি করার জন্য মূলত ডোমেইন বলা হয় আপনি যে নামটি ব্যবহার করতে চাচ্ছেন যেমনটি আমাদের এই ওয়েবসাইটের নাম হচ্ছে TECNICALBD.COM এই নামের শেষে .com টি বসানো হয়েছে এটিকে মূলত বলা হয় ডোমেইন এক্সটেনশন কিন্তু বিভিন্ন ধরনের টেনশন হয়ে থাকে যেমন আমি নিচে কিছু উদাহরণ দিচ্ছি।

.com
.org
.info
.XYZ
.in

আরো বিভিন্ন ধরনের ডোমেইন রয়েছে যেগুলো মানুষ ব্যবহার করে তাদের ওয়েবসাইট থেকে তো আপনি এখান থেকে যেকোন ধরণের একটি ডোমেইন ক্রয় করতে পারেন এবং সকল ধরনের কোম্পানিতে এই দিনগুলো পেয়ে যাবেন যদি আপনার বাজেট কিছুটা বেশি থাকে এক্ষেত্রে আপনি চাইলে একটি ডটকম ডোমেইন ক্রয় করতে পারেন কেননা সবচেয়ে ডটকম বেশি প্রাধান্য দেওয়া হয় তারপরও আপনার বাজেট কম হয়ে থাকে তাহলে আপনি অন্যান্য ডোমেইনগুলো ক্রয় করতে পারেন।

তবে অবশ্যই আপনি চেষ্টা করবেন ভালো কোম্পানি থেকে ডোমেইনগুলো ক্রয় করার জন্য কেননা অনেক কোম্পানি রয়েছে যারা কিছুদিন পর উদাও হয়ে যায় মার্কেট হতে চেষ্টা করবেন নামকরা বা ভালো কোম্পানি থেকে ডোমেইন ক্রয় করার জন্য।

এরপর আমি আরো একটি সাজেশন আপনাদের সাথে শেয়ার করতে চাই যেটি হয়তোবা আপনার নিজের উপর নির্ভর করবে ডোমেইন নাম।

প্রশ্ন-উত্তর ওয়েবসাইট তৈরি করতে ডোমেইন নাম।

যখন আপনি একটি প্রশ্ন-উত্তর ওয়েবসাইট তৈরি করবেন অবশ্যই তখন আপনাকে ওয়েবসাইটটি তৈরি করার আগে অর্থাৎ ডোমেইন ক্রয় করার পূর্ব মুহূর্তে আপনাকে আরও একটি ভালো কাজ দেখেশুনে করতে হবে সেটি হচ্ছে আপনি যে ওয়েবসাইটে তৈরি করতে চাচ্ছেন তার নামটি যেন প্রশ্ন-উত্তর ওয়েবসাইট সম্পর্ক ঠিক হয়ে থাকে।

এক্ষেত্রে আপনার ওয়েবসাইটে খুব দ্রুত সময়ে গুগলের রেংক করবে এবং মানুষের কাছে কিন্তু খুব দ্রুত সমযে জনপ্রিয়তা অর্জন করতে পারবে যদি আপনার ওয়েবসাইটটি কার্যকলাপ মানুষের কাছে ভালো লাগে মানুষের কাছে পছন্দনীয় হয়।

অবশ্যই ভালো একটি নাম ব্যবহার করার চেষ্টা করবেন ডোমেইন এক্সটেনশন এটি কোনো সমস্যা নয় যেকোনো এক্সট্রানশন আপনি ব্যবহার করতে পারেন আপনার ওয়েবসাইটের জন্য তবে যখন আপনি ডোমেইন নাম কি সিলেক্ট করবেন অবশ্যই ভালো একটি নাম সিলেক্ট করে বাছাই করে তারপর ডোমেইন ক্রয় করার চেষ্টা করবেন।

এটি আমার পক্ষ থেকে একটি সাধারন আর যদি আপনি একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করেন তাহলে আপনি যে নিশ বা বিষয় নিয়ে কাজ করবেন সেই সম্পর্কে একটি ডোমেইন নাম ক্রয় করার চেষ্টা করবেন মোটকথা আপনি যে বিষয়টি নিয়ে কাজ করবেন সেই সম্পর্কিত একটি ডোমেইন ক্রয় করার চেষ্টা করবেন তাহলে আপনার ওয়েবসাইটটি গুগলে ভালোভাবে RANK করবে এবং নামটি চেষ্টা করবেন ছোট করে শর্ট আকারে নেওয়ার জন্য।

আপনি চাইলে কিন্তু ডোমেইন একটি কোম্পানি থেকে এবং হোস্টিং অন্য একটি কোম্পানি থেকে ক্রয় করতে পারবেন এক্ষেত্রে কোন প্রকার সমস্যা হবে না তবে পরবর্তী সময়ে নেম সার্ভার চেঞ্জ করে ডোমেইন এবং হোস্টিং এ ক্ষেত্রে করবেন অর্থাৎ হোস্টিং সার্ভার টা রয়েছে সেটি যদি আপনি নেন সার্ভারে বসিয়ে দেন তাহলে কিন্তু দুটি একত্র হয়ে যাবে তারপর আপনি একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

তো তাহলে চলুন আমরা দেখে নিব এখন কিভাবে আপনি খুব সহজে একটি প্রশ্ন উত্তর ওয়েবসাইট তৈরি করব আমি ব্যবহার করেছি .XYZ এক্সটেনশন এর একটি ডোমেইন তাহলে চলুন দেখি কিভাবে আপনি একটি প্রশ্ন-উত্তর ওয়েবসাইট তৈরি করবেন।

প্রশ্ন উত্তর ওয়েবসাইট তৈরি করার পদ্ধতি ও নিয়ম।

প্রশ্ন-উত্তর ওয়েবসাইট তৈরি করতে আমাদেরকে সর্বপ্রথম ডোমেইন এবং হোস্টিং এক্ষেত্রে করতে হবে তারপর সেখান থেকে আমরা আমাদের ওয়েবসাইট তৈরি করতে সক্ষম হব তো যদি আপনি ডোমেইন এবং হোস্টিং আলাদাভাবে কিনে থাকেন তাহলে হোস্টিং এ যে নেইম সার্ভার টি রয়েছে সিটি কপি করে আপনার ডোমেইন নেম সার্ভার এ পেস্ট করে দিন তাহলে 24 ঘন্টার ভিতরে দুটি একত্র হয়ে যাবে এবং তারপর কিন্তু আপনি ওয়েবসাইটটি তৈরি করতে পারবেন।

যখন আপনার এই দুটি একসঙ্গে হয়ে যাবে তারপর আপনাকে সি-প্যানেলে লগইন করতে হবে এবং আমাদেরকে ডোমেইন-হোষ্টিং ক্রয় করার পর হোস্টিং থেকে একটি সিপ্যানেল দেওয়া হয় যেখান থেকে আমরা প্রয়োজনীয় সকল কাজ করতে পারবো এখান থেকে কিন্তু আপনি সকল ধরনের ওয়েবসাইট তৈরি করতে পারবেন তো সর্বপ্রথম আপনি আপনার সি-প্যানেলে লগইন করে নিবেন সমস্ত কিছু আপনার ইমেইলে কনফার্ম করে দেওয়া হবে অর্থাৎ সিপ্যানেল পাসওয়ার্ড ইউজার নেম।

এই গুলো আপনি আপনার ইমেইলে দেখতে পারবেন যে ইমেইল টি দিয়ে আপনি হোস্টিং ক্রয় করেছেন তো আপনার সি-প্যানেলে লগইন করবেন ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে তারপর নিচে একটি স্ক্রিনশট রয়েছে এই রকম দেখতে পারবেন এখানে আপনি প্রবেশ করার পর যে কাজটি করবেন প্রশ্ন-উত্তর ওয়েবসাইট তৈরি করার জন্য।

Click >> Others

এখানে আমি ডেক্সটপ মোড করে নিয়েছি যেন আপনাদের সহজে বুঝাতে পারি তো আপনার যদি মোবাইল ফোন হয়ে থাকে এক্ষেত্রে আপনি ডেক্সটপ মোড করে তৈরি করতে পারেন অথবা মোবাইল মোড করেও তৈরি করতে পারবেন এখান থেকে আমাদের একটি অপশন এ প্রবেশ করতে হবে যেটি আমি স্ক্রিনশটে লাল চিহ্নিত করে দিয়েছি।

Others নামের একটি অপশন দেখতে পারবেন সেখানে আপনাকে ক্লিক করতে হবে এখানে ক্লিক করার পর আমাদের পরবর্তী কাজ আমরা দেখতে পারবো প্রশ্ন-উত্তর ওয়েবসাইট তৈরি করার জন্য এই অপশনটিতে ক্লিক করবেন।

তো উপরে যে স্ক্রিনশটটি রয়েছে এই রকম দেখতে হলে আপনাকে অবশ্যই কিছুটা নিচের দিকে যেতে হবে তাহলে আপনি এই অপশনটি দিতে পারবেন এবং এখানে কিন্তু অনেকগুলো চ্যানেল রয়েছে অর্থাৎ প্রশ্ন-উত্তর আরো বিভিন্ন ধরনের ওয়েবসাইট এখান থেকে তৈরি করতে পারবেন সেই গুলোর নাম রয়েছে তো এখান থেকে আপনাকে খুঁজে বের করতে হবে question 2 answer এই নামটা খুঁজে বের করতে হবে সহজে বুঝার জন্য আমি স্ক্রিনশট ব্যবহার করেছি আশাকরি খুব দ্রুত সময়ে এটি আপনি খুঁজে পাবেন।

কিছুটা নিচের দিকে গেলে এই অপশনটি দেখতে পারবেন যদি আপনার কোন সমস্যা হয় তাহলে দেখতে পারবেন এখানে আরো একটি others নামের অপশন রয়েছে সেখানে ক্লিক করে আপনি question to answer পেয়ে যাবেন সেখান থেকেও ক্লিক করে পরবর্তী কাজে যেতে পারবেন আমাদের পরবর্তী কাজ হচ্ছে এটি ইন্সটল করা এর জন্য আপনাকে এখানে যে ইনস্টল অপশনটি রয়েছে সেখানে ক্লিক করতে হবে পরবর্তী ধাপের জন্য।

এখন আমাদের কাজ হচ্ছে প্রশ্ন উত্তর ওয়েবসাইটটি তৈরি করা এর জন্য আমি স্ক্রিনশটে চিহ্নিত করে দিয়েছি এই অপশন গুলি খুবই গুরুত্বপূর্ণ ওয়েবসাইটটি তৈরি করার ক্ষেত্রে অবশ্যই এই চিহ্ন করা তথ্য গুলি খুব সুন্দরভাবে দিবেন কেননা পরবর্তী সময়ে সমস্যা হলে তাহলে খুব দ্রুত সময় সমাধান করতে পারবেন তো এখানে কি কি দিতে হবে আমি বলে দিচ্ছি আশা করি আপনি দিতে পারবেন।

প্রথমে আমাদেরকে দিতে হবে ডোমেইন নেম এবং এর আগে রয়েছে https & http & www বিভিন্ন ধরনের কয়েকটি এই ধরনের অপশন দেখতে পারবেন তো এখান থেকে আপনাকে এস এস এল এক্টিভ সহ নিতে হলে অবশ্যই এখান থেকে বাছাই করে নিবেন https:// এই অপশনটি কেননা প্রতিটি ওয়েবসাইটে কিন্তু এই অপশনটি ব্যবহার করা হয় ওয়েবসাইটের নামের পূর্বে এটি আপনি সিলেক্ট করে দেবেন এরপর হচ্ছে আপনার যদি ডমিন কয়েকটি এখানে যুক্ত করা থাকে তাহলে সেখান থেকে আপনাকে প্রশ্ন-উত্তর ওয়েবসাইটের জন্য ডোমিন টি সিলেক্ট করতে হবে।

অর্থাৎ একটি সিপ্যানেল থেকে কিন্তু একাধিক ওয়েবসাইট চালানো যায় বা কন্ট্রোল করা যায় সেখানে কিন্তু আরো ডোমেইন যুক্ত করা যায় আমার এখানে আরো একটি ডোমেইন রয়েছে আমি আমার প্রশ্ন উত্তর ওয়েবসাইটের জন্য এই ডোমেইন সিলেক্ট করে দিলাম এরপর অপশনটি রয়েছে সেখানে কিছু লেখা থাকলে আপনি সেটা একদম কেটে দেবেন অর্থাৎ সেই ঘরটি একদম ফাঁকা করবেন যা থাকবে সবকিছু রিমুভ করে দেবেন সেখানে থেকে।

এরপর হচ্ছে এখানে আপনি আপনার সাইটের নামটি লিখে দিবেন যেমনটা আমি আমার ওয়েবসাইটের নাম লিখে দিয়েছি সেখানে চেষ্টা করবেন সংক্ষিপ্ত নামটি দেওয়ার জন্য।

তারপর আপনার ওয়েবসাইটের এডমিন প্যানেলে যে ইউজার নামটি থাকবে সেটি দিবেন এবং তার নিচে থাকা বক্সে একটি পাসওয়ার্ড দিবেন আপনি আপনার ওয়েবসাইটের এডমিন প্যানেল লগইন করতে পারবেন অবশ্যই পাসওয়ার্ডটি খুব ভালোভাবে দিবেন এবং আপনারা যেন মনে থাকে এরকম একটি পাসওয়ার্ড এখানে দিবেন তাহলে আপনার পাসওয়ার্ডটি কেউ জানতে পারবেন না আপনি ছাড়া।

তো এখানে আরো একটি কাজ বাকি রয়েছে সেটি হচ্ছে আমাদেরকে একটি ইমেইল দিতে হবে যে ইমেইল দ্বারা আমাদের ওয়েবসাইটটি সকল কার্যক্রম আমরা দেখতে পারবো এবং আপনার ওয়েবসাইটের অবশ্যই একটি এডমিন প্যানেলের ইমেল প্রয়োজন হবে এখানে একটি ইমেইল একাউন্ট যুক্ত করে দেবেন যেখান থেকে আপনি আপনার ওয়েবসাইটে সকল ধরনের কার্যক্রম দেখতে পারবেন তবে এর জন্য আপনাকে এডমিন প্যানেলে প্রবেশ করে কিছু সেটিং করতে হবে।

তো একটি ইমেইল একাউন্ট এখানে দিয়ে দিবেন এরপর আমাদের কাজ হচ্ছে ইন্সটল করা অর্থাৎ এটি ইন্সটল করতে হলে নিচের দিকে থাকা ইনস্টল বাটনে ক্লিক করতে হবে তাহলে কিন্তু এটি ইন্সটল হয়ে যাবে এবং আমরা দেখতে পারবো নিচের মত।

এখন আমাদের প্রশ্ন উত্তর ওয়েবসাইটটি সঠিকভাবে তৈরি হয়ে গেছে অর্থাৎ আমাদের প্রশ্ন উত্তর ওয়েবসাইট টি ইন্সটল হয়ে গেছে এখন আমাদের কিন্তু সেই প্যানেলে আর কোন প্রকার কাজ করতে হবে না আমাদেরকে এখন চলে যেতে হবে ওয়েব সাইটের এডমিন প্যানেলে এডমিন প্যানেলে যাওয়ার জন্য আমি স্ক্রিনশটে যে লাল চিহ্নিত করে দিয়েছি এরকম একটি লিঙ্ক পাবেন সেখানে ক্লিক করে আপনি আপনার ওয়েব সাইটের এডমিন প্যানেলে প্রবেশ করতে পারবেন।

এডমিন চ্যানেলে প্রবেশ করার সময় আমাদের কাছে ইউজারনেম ও পাসওয়ার্ড চাইবে সেখানে আপনি ইউজারনেল ও পাসওয়ার্ড সঠিক ভাবে দিয়ে লগইন করবেন তো এরপর আমাদেরকে যে কাজগুলি করতে হবে এবং কিভাবে আপনি একটি প্রশ্ন উত্তর ওয়েবসাইট কন্ট্রোল করবেন সেটি এখন দেখিয়ে দেবো।

এখান থেকে আপনি আপনার ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিবেন লগইন অপশন টি খোঁজার জন্য আপনি উপরের দিকে দেখতে পারবেন লগইন নামে একটি অপশন রয়েছে এবং সেখানে কিন্তু একটি সাব্বির লোগো দেওয়া হয়েছে সেটাতে ক্লিক করলে পরবর্তী সময়ে আপনি লগইন করতে পারবেন তারপরও লগইন হয়ে গেলে দেখতে পারবেন এডমিন প্যানেল ঠিক রকম ভাবে রয়েছে

এটি হচ্ছে প্রশ্ন-উত্তর ওয়েব সাইটের এডমিন প্যানেল এখান থেকে আপনি আপনার ওয়েবসাইটের সমস্ত কিছু এডিটিং করতে পারবেন এবং সমস্ত কিছু করতে পারবেন এই এডমিন প্যানেল হতে এখানে যে অপশন গুলো রয়েছে উপরের দিকে সেখানে বিভিন্ন ধরনের সেটিং রয়েছে আপনি এই সেটিং চেঞ্জ করে নিতে পারেন এভাবে রেখে দিলেও সমস্যা নেই তবে প্যানেল থেকে আপনি সর্বপ্রথম চেঞ্জ করবেন সেটি হচ্ছে আপনার ওয়েবসাইটের পয়েন্ট সিস্টেম টি এখানে প্রশ্ন উত্তরের জন্য নির্ধারিত একটি সংখ্যা দেওয়া থাকে সেটি সিন্স করে আপনি অল্প কিছু সংখ্যা বসিয়ে দিবেন যদি এখানে 100 সংখ্যা থাকে তাহলে আপনি সেখান থেকে মাত্র 10 সংখ্যা বসিয়ে দিবেন।

তো এখন আমি প্রতিটি অপশনাল সেটিং বুঝিয়ে দেওয়ার চেষ্টা করব যতটুকু পারি এছাড়াও আমরা শেষে দেখে নিবো কিভাবে আপনি এখানে বিভিন্ন ধরনের থিম আপলোড করবেন এবং কিভাবে আপনি এখানে ল্যাঙ্গুয়েজ প্লাগিন যুক্ত করবেন অর্থাৎ ভাষার প্লাগিন এখানে কিভাবে যুক্ত করবেন এগুলো আপনাদের সাথে শেয়ার করব অবশ্যই এই গুলো দেখবেন তাহলে পরবর্তী সময় আপনি নিজেই কিন্তু আপনার ওয়েবসাইটের থিম বা প্লাগিন যুক্ত করতে পারবেন।

General: এর থেকে আপনি আপনার ওয়েবসাইটের নাম এবং ইউআরএল এক্সটেনশন চেঞ্জ করতে পারবেন অনেকগুলো অপশন রয়েছে এখানে চেঞ্জ করার জন্য যেটি উপরের স্ক্রিনশটটা রয়েছে এছাড়াও এখান থেকে আপনি আপনার ওয়েবসাইটের থিম চেঞ্জ করতে পারবেন যদিও থিম গুলো আপলোড করার জন্য আপনাকে সিপ্যানেল যেতে হবে সেগুলো আমি পরবর্তী সময় আপনাদের সাথে শেয়ার করব কিভাবে আপনি থিম আপলোড করবেন।

এখান থেকে আপনি ল্যাঙ্গুয়েজ সহ আরো কিছু কাজ করতে পারবেন যদি চান এখান থেকে আপনার ওয়েবসাইটের সমস্ত কাজ বন্ধ করে দিতে পারবেন এক্ষেত্রে আপনাকে নিচে যে অপশনটি রয়েছে Take site down for temporary maintenance এ বক্সটিতে ক্লিক করে সেভ করে দিলে কিন্তু আপনার ওয়েবসাইটে সমস্ত কাজ মানুষের কাছে বন্ধ হয়ে যাবে অর্থাৎ এডমিন ছাড়া আপনার ওয়েবসাইটের কার্যকলাপ অন্য কেউ দেখতে পারবেনা।

যদি আপনি ওয়েবসাইট তৈরি করেন তাহলে দেখতে পারবেন এরকম সেটিং আপনার ওয়েবসাইটে থাকবে প্রশ্ন-উত্তর ওয়েবসাইটে জেনারেল সেটিং এ আরো কিছু তথ্য রয়েছে যদি আপনার চেঞ্জ করার প্রয়োজন হয় তাহলে সেগুলো চেঞ্জ করতে পারেন।

Emails: এই অপশনটি দ্বারা আপনার ওয়েবসাইটের যে ইমেইলটি রয়েছে যার মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটের সকল কার্যক্রম দেখতে পারবেন সেই ইমেইলটি এখানে রয়েছে এবং এটি কিভাবে মানুষের কাছে পৌঁছাবে সেটিও কিন্তু এখানে দেওয়া হয়েছে।

যদি আপনার ইউজারদেরকে নতুন যখন রেজিস্ট্রেশন করবে তখন যদি কিছু তাদেরকে বার্তা প্রেরণ করতে চান এক্ষেত্রে সবকিছু লিখে দেবেন এবং ইমেইল টি কিভাবে তাদের কাছে পৌঁছাবে সব কিছু এখানে আপনি এডিট করতে পারবেন খুব সহজে এছাড়া আপনি এখানে অন্য একটি ইমেইল ব্যবহার করতে পারেন অর্থাৎ সিপ্যানেল হতে ইমেইল ব্যাবহার করতে পারবেন এখানে যদি আপনার সাধারন ইমেইল ভালোভাবে কাজ না করে।

SMTP চাইলে আপনি এটি যুক্ত করে আপনার ওয়েবসাইটে ব্যবহার করতে পারেন তো এটি কিভাবে তৈরি করতে হয় আমি চেষ্টা করব আমার ওয়েবসাইটে অন্য একটি আর্টিকেল পাবলিসিটি করার জন্য এটি শুধুমাত্র প্রশ্ন উত্তর ওয়েবসাইটের জন্য নয় এটি আপনি যেকোন ওয়েবসাইটে ব্যবহার করতে পারবেন সাধারণ ইমেইলের থেকে এটি কিন্তু লাভজনক বা সুবিধাজনক বেশি হবে আপনার জন্য।

তো এখান থেকে চাইলে আপনি যেকোনো কিছু এডিটিং করতে পারবেন কোন প্রকার সমস্যা নেই তবে ই-মেইল এড্রেসটি সঠিকভাবে যেন থাকে তা না হলে কিন্তু ইউজারদের কাছে সঠিকভাবে ইমেইল পৌছাবেনা এবং আপনার ওয়েবসাইটের কার্যক্রম আপনি ইমেইলের মাধ্যমে পাবেন না।

Users: এই অপশনটির মাধ্যমে আপনার ওয়েবসাইটে থাকা সকল ইউজারদের কে প্রথম অবস্থায় রেজিস্ট্রেশন করার সময় যে পেজটা বার্তাগুলি আপনি তাদেরকে দেখাতে চান সেগুলো এখানে লিখতে হবে আপনাকে সর্বপ্রথম।

একজন ইউজার কিভাবে এখানে রেজিস্ট্রেশন করবে কিভাবে সঠিকভাবে রেজিস্ট্রেশন করে আপনার ওয়েবসাইটের প্রশ্ন-উত্তর আদান প্রদান করবে এই কাজগুলো আপনি এখান থেকে দিতে পারবেন এবং আপনার ওয়েবসাইটে যদি রেজিস্ট্রেশন বন্ধ করে দিতে চান এ ক্ষেত্রে এখান থেকে সেটিং গুলো করে নিতে পারবেন কোন প্রকার সমস্যা নেই।

Layout: এটি হচ্ছে আপনার ওয়েবসাইটে কোডিং এর মাধ্যমে অর্থাৎ আপনি যদি এক্সট্রা কোন কোন আপনার ওয়েবসাইটের যুক্ত করতে চান যেমন ধরুন বিজ্ঞাপনের যদি কোন কোন আপনি যোগ করতে চান তাহলে আপনাকে এই অপশন রয়েছে এখানে কিছু অপশন রয়েছে যেগুলোতে কোড বসিয়ে সেভ করে নিতে পারেন তাহলে কিন্তু আপনি বিজ্ঞাপনসহ করাতে পারেন বা অন্যান্য কাজ ওয়েব সাইটের প্রথম এবং শেষের দিকে করতে পারবেন।

আপনি যদি ওয়েবসাইটের ওপরে অর্থাৎ আপনার ওয়েবসাইটের নাম এর উপরে কোন কিছু শুরু করতে চান অথবা আপনার ওয়েবসাইটের নিচের দিকে যদি কোন কিছু শুরু করাতে চান বা কোন কিছু দেখাতে চান এক্ষেত্রে আপনার এই অপশনটি প্রয়োজন হবে এখানে বলে দেওয়া রয়েছে কোন জায়গায় কি ব্যবহার করতে হবে যদি আপনি ব্যবহার করতে চান কোন কোড বসানোর জন্য এক্ষেত্রে এখানে পেয়ে যাবেন এবং আপনার কোন বসাতে পারবেন খুব সহজে তারপর সেভ করে দেবেন।

Posting: তার ওয়েবসাইটে কিভাবে মানুষ পোস্ট করবে বা কিভাবে প্রশ্ন করবে কিভাবে উত্তর দেবে এর জন্য এখান থেকে আপনি যাবতীয় সেটিং করে নিতে পারেন এবং একজন প্রশ্ন করলে কত পয়েন্টে পাবে ও একজন উত্তর দিলে কত পয়েন্ট পাবে এখান থেকে আপনি সমস্ত বিষয়গুলি ভালোভাবে সেটিং করে নিবেন এক্ষেত্রে কিন্তু পরবর্তী সময় ভালো হবে এছাড়া আরও বিভিন্ন ধরনের কাজ রয়েছে কিভাবে একজন মানুষ এখানে প্রশ্ন করবে এবং আপনি চাইলে কিন্তু আগে উত্তর দিতে হবে তারপর প্রশ্ন করতে পারবে ইউজার এরকম সিস্টেম করতে পারবেন।

আপনার মন মত সেটিং করে নিতে পারবেন এখান থেকে কোন প্রকার সমস্যা হবেনা আপনার ওয়েবসাইটে সবকিছু করার পর নিচের দিকে দেখতে পারবেন শেখ নামের একটি অপশন রয়েছে সেখানে ক্লিক করে দিলে কিন্তু সমস্ত কিছু হয়ে যাবে।

এভাবে আপনার ওয়েবসাইটের যেসকল সেটিং রয়েছে এগুলো আপনি নিজে নিজের মত করে এডিটিং করে নিতে পারবেন কোন প্রকার সমস্যা নেই।

আপনাদের আজকের আর্টিকেলটি এই পর্যন্ত এই সম্পর্কিত অর্থাৎ প্রশ্ন উত্তর ওয়েবসাইট সম্পর্কিত আরো একটি আর্টিকেল আমাদের ওয়েবসাইটে পাবলিসিটি করা হবে অবশ্যই আপনার কাছে যদি আমাদের আর্টিকেলটি ভালো লাগে কমেন্ট করে জানিয়ে দেবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন এই আর্টিকেলটি।

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন নতুন কিছু জানার জন্য নতুন কিছু শেখার জন্য আমাদের ওয়েবসাইটের সাথে থাকবেন ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published.