মেসেঞ্জার নতুন ফিউচার ২০২২৷ দেখে চমকে যাবনে এই ফিউচার গুলো দেখলে বিস্তারিত৷

মেসেঞ্জার নতুন ফিউচার 2022 নিয়ে আপনাদের সামনে হাজির হলাম আশা করি আমাদের আছে আর্টিকেলটি আপনার কাছে ভালো লাগবে কেন না আজকে আমরা আপনাদের সাথে শেয়ার করব বর্তমান সময়ে মেসেঞ্জার নতুন কিছু চমক নিয়ে যেগুলো হয়তো আপনি এর আগে কোথাও দেখেননি এবং আপনি এর আগে ব্যবহার করেননি। ।

এইরকম কিছু চমক নিয়ে আপনাদের সাথে আজকে কথা বলা হবে অবশ্যই পুরো আর্টিকেলটি করবেন কেননা এখানে আপনার কাজের ক্ষেত্রে ব্যবহৃত হবে এরকম বিষয় নিয়েও কথা বলা হবে ও গুরুত্বপূর্ণ আলোচনা রয়েছে আমার আজকের পোস্টে যে বিষয়গুলো আপনি আপনার ফেসবুক মেসেঞ্জারে আপডেট করতে পারবেন না সিস্টেম করতে পারবেন

মেসেঞ্জার নতুন চমক যদি আপনি প্রথমবার শুনে থাকেন অবশ্যই আপনার মত মনে একটি চমক জাতীয় কিছু ভেসে ওঠে কেননা আমরা বিভিন্ন সময় দেখেছি ফেসবুক মেসেঞ্জার নতুন নতুন চমক বা নতুন নতুন আপডেট নিউজ আপডেট গুলো দিলে আমাদের মেসেঞ্জার আরো উন্নত মানের বা সৌন্দর্য আমরা দেখতে পারি।

বর্তমান সময়ে ফেসবুক এমন একটি সোশ্যাল মিডিয়া যেখানে সকল ধরনের কাজ করা সম্ভব এমনকি বর্তমান সময়ে কিন্তু ফেসবুক থেকে ইনকাম করা সম্ভব অনেক ধরনের উপায় রয়েছে এরমধ্যে একটি উপায় নিয়ে আমাদের ওয়েবসাইটে একটি আর্টিকেল পাবলিসিটি করা হয়েছে সেই আর্টিকেলটি দেখে নিতে পারেন কিভাবে ফেসবুক থেকে ইনকাম করা যায় এই বিষয়ে সম্পর্ক।

ফেসবুক মেসেঞ্জার নতুন ফিউচার – Restrict কি এবং কিভাবে কাজ করে।

ফেসবুক যত দিন যাচ্ছে ততই কিন্তু উন্নতমানের আপডেট করা হচ্ছে যার কারণে কিছুদিন আগে নতুন একটি অপশন আমাদের মাঝে যুক্ত হয়েছে এই অপশনটি নাম হচ্ছে Restrict এই নামের একটি অপশন যুক্ত করা হয়েছে অপশন টা নিয়ে আমরা সর্বপ্রথম কথা বলব এবং পরবর্তী সময়ে আমাদের মেসেঞ্জার ফিউচার আরও বিভিন্ন ধরনের যে বিষয় গুলো আছে সেগুলো নিয়ে কথা বলবো।

এই অপশনটির আগে নতুন আরো একটি অপশন ছিল সে অপশনটি নাম হচ্ছে ইগনোর অর্থাৎ ইগনোর অপশনটি ডিলিট করে তারা নতুন এই অপশনটির যুক্ত করেছে ফেসবুক মেসেঞ্জারে জেটি হয়তোবা আপনি এখনো দেখেননি কেননা এটি তখনো দেখতে পারবেন যখন আপনি আপনার মেসেঞ্জার কি আপডেট করবেন অর্থাৎ প্লে স্টোর থেকে আপডেট করে নিতে হবে আপনার মেসেঞ্জার অ্যাপ্লিকেশন টি।

তাহলে কিন্তু আপনি দেখতে পারবেন এই নতুন ফিচারটি যেটি গত কিছুদিন আগে যুক্ত করা হয়েছে আমাদের ফেসবুক মেসেঞ্জারে আমাদের বর্তমান সময়ে অনেক কাজে ব্যবহার করা হয় ফেসবুক বিশেষ করে যোগাযোগ করার জন্য আমরা ব্যবহার করে থাকি ফেসবুক মেসেঞ্জার যেটি আমাদের খুবই গুরুত্বপূর্ণ অন্য কারো সাথে যোগাযোগ করার ক্ষেত্রে। এছাড়াও এখানে আপনি।

ভিডিও কল, অডিও কল, এবং আপনার ডিভাইসের স্ক্রিন শেয়ার এর মাধ্যমে যে কারো সাথে আপনি যোগাযোগ করতে পারবেন এখানে অনেকগুলো কি ফিউচার রয়েছে যেগুলো আমরা বিভিন্ন সময় ব্যবহার করে থাকি সেরকমভাবে এই অপশনটি যুক্ত করা হয়েছে এই অপশনটি কি কি কাজে ব্যবহার করতে পারব এবং কি কি কাজের জন্য এই অপশনটি যুক্ত করা হয়েছে আপনাদের সাথে সমস্ত বিষয় নিয়ে আলোচনা করব।

সর্বপ্রথম হচ্ছে এই অপশনটির আগে এখানে অন্য একটি অপশন ছিল যেটা হয়তোবা অনেকেই জানেন না বা অনেকেই জানেন যারা ব্যবহার করেছেন তারা অবশ্যই জানেন যে এখানে একটি অপশন ছিল যে অপশনটির নাম ছিল ignore এটি দ্বারা বোঝানো হতো আপনি কারো থেকে এসএমএস আসা করতেছেন না অর্থাৎ আপনাকে যদি কেউ এসএমএস দেয় এক্ষেত্রে কিন্তু আপনাকে কোন প্রকার নোটিফিকেশন দেওয়া হবেনা কিন্তু দেখতে পারবেন সে আপনাকে এসএমএস দিয়েছে।

বর্তমান সময়ে আপনি যদি লক্ষ্য করেন তাহলে এই অপশনটি আর আপনার ফেসবুক মেসেঞ্জারে দেখতে পারবেন না অবশ্যই আপনার ফেসবুক মেসেঞ্জার আপডেট থাকতে হবে এক্ষেত্রে কিন্তু অপশনটি চেঞ্জ করা হয়েছে দেখতে পারবেন আর যদি আপনার পুরনো ভার্সন অর্থাৎ ফেসবুক মেসেঞ্জার পুরনো আপডেট ব্যবহার করে থাকেন এক্ষেত্রে কিন্তু আপনার কাছে এই অপশনটি রয়েছে এবং এটি দেখতে পারবেন।

নতুন অপশনটি পাওয়ার জন্য আপনাকে অবশ্যই গুগল প্লে স্টোর থেকে ফেসবুক মেসেঞ্জার নামের অ্যাপ্লিকেশনটি আপডেট রাখতে হবে প্রতিনিয়ত কিন্তু ফেসবুক বিভিন্ন ধরনের আপডেট নিয়ে আসতেছে সেটি ফেসবুক মেসেঞ্জার এবং facebook-এ অফিসিয়াল ফেসবুক লাইট ফেসবুকে যত অ্যাপ্লিকেশন রয়েছে সকল অ্যাপ্লিকেশন কয়েকদিন পরপর আপডেট আসতেছে অবশ্যই চেষ্টা করবেন আপডেট দেওয়ার জন্য।

তো আপনি যদি এই অপশনটা সম্পর্কে জানতে চান তাহলে সর্বপ্রথম আপনাকে বলবো যে আপনাকে যদি কেউ এসএমএস দিয়ে বিরক্ত করে বা আপনি কারও এসএমএস যদি না গ্রহণ করতে চান এক্ষেত্রে আপনার এই অপশনটি কাজে লাগবে এটি দ্বারা আপনি অন্য কারো এসএমএস থেকে দূরে থাকতে পারবেন অর্থাৎ আপনাকে তার এসএমএস গুলো আর দেখতে হবে না কীভাবে এটি কাজ করবে এখন আপনাদের সাথে আলোচনা করব।

প্রথমেই দেখে নেব এই অপশনটি কিভাবে কাজ করে তো আপনাকে যদি কেউ বিরক্ত করে বা আপনি যদি কারো থেকে দূরে থাকতে চান তাহলে সর্বপ্রথম আপনাকে যা যা করতে হবে আমি স্ক্রিনশট এর মাধ্যমে বুঝিয়ে দিচ্ছি আশা করি বুঝতে পারবেন।

উপরের স্ক্রিনশটটা দেখতেছেন এখানে আপনাকে আপনি যার থেকে আপনি এসএমএসগুলো পেতে চান না তার মেসেঞ্জারে চলে যান এবং ওপরের দিকে দেখুন একটি বাটন রয়েছে যেখানে আমি লাল চিহ্ন দিয়েছি এখানে আপনাকে ক্লিক করতে হবে।

এরপর কাজ হচ্ছে পরে যে পেজটি আসবে সেখানে কিছুটা নিচের দিকে যাওয়ার পর নিচে যে আমারে স্ক্রীনশটটা রয়েছে এরকম একটি অপশন দেখতে পারবেন এই অপশন থেকে আপনাকে ক্লিক করতে হবে যদি আপনি অপশনটিতে ক্লিক করেন তাহলে এটি চালু হয়ে যাবে আপনার ম্যাসেঞ্জারে এবং আপনার সেই ব্যক্তি আইডিতে এটি চালু হয়ে যাবে।

How to work facebook restrict
এখন আপনার সামনে আলোচনা করব এটি কিভাবে কাজ করে ধরুন আপনি একজনকে ব্লক করে দিলেন এক্ষেত্রে কিন্তু সে আপনাকে আর কোন প্রকার এসএমএস করতে পারবে না বা আপনি ফেসবুকে একটিভ রয়েছে কিনা সে সম্পর্কে জানতে পারবে না কোনভাবে সেই আইডি থেকে যদি অন্য কোন আইডি থেকে আপনার সাথে কন্টাক থাকে বা ফ্রেন্ড করা থাকে এক্ষেত্রে সে দেখতে পারে আপনি অনলাইনে রয়েছেন কিনা।

কিন্তু আপনি যখন এই অপশনটি ব্যবহার করবেন তখন বিষয়টি অন্য রকম হবে অর্থাৎ আপনি এই অপশনটি চালু করার পর সে আপনাকে এসএমএস দিতে পারবে কিন্তু আপনি অনলাইনে রয়েছেন কিনা এই বিষয়গুলোতে কোনো ভাবে জানতে পারবে না এবং আপনার সামনে কিন্তু তার কোন প্রকাশ এসএমএস আসবে না কোন প্রকার নোটিফিকেশন আপনার সামনের শো করবে না এই অপশনটি চালু করার পর।

তবে সে কিন্তু আপনাকে এসএমএস করতে পারবে নতুন করে যদি আপনি তাকে ব্লক করে দেন এক্ষেত্রে কিন্তু সে আপনাকে আর কোন প্রকার এসএমএস করতে পারবে না কিন্তু আপনি যখন এই অপশনটি ব্যবহার করবেন তখন আপনাকে এসএমএস করতে পারবে ও সেই এসএমএসটি আপনার মেসেঞ্জারে নোটিফিকেশন আসবে না এটি অন্য ভাবে আপনার দেখতে হবে যদি আপনি দেখতে চান করছে আপনাকে কোন প্রকার নতুন টেক্সট করেছে কিনা।

এজন্য আপনাকে যেতে হবে ফেসবুক মেসেঞ্জার সেটিং অর্থাৎ নতুন আরো একটি অপশন রয়েছে যেখান থেকে দেখতে পারবেন আপনাকে সেই ব্যক্তিটি আরো কোন প্রকার এসএমএস দিয়েছে কিনা যদি কোন প্রকার এসএমএসে আপনাকে দেয় তাহলে সেটি খুব সহজে আপনি দেখতে পারবেন।

তো আপনার ফেসবুক মেসেঞ্জারে যাওয়ার পর একটু নিচের দিকে দেখতে পারবেন প্রাইভেসি নামের একটি অপশন রয়েছে সেখানে আপনাকে ক্লিক করতে হবে আপনাকে দেওয়া এসএমএস গুলো দেখার জন্য অর্থাৎ যাকে আপনি Restrict করে দেখেছে সে যদি আপনাকে কোন প্রকার এসএমএস দেয় তাহলে এখান থেকে আপনি খুব সহজেই দেখতে পারবেন এখানে ক্লিক করার পর।

এখানে দেখুন নতুন একটি অপশন রয়েছে সেই অপশনটির নাম Restricd accounts নামের যে অপশনটা রয়েছে সেখানে আপনাকে ক্লিক করতে হবে এবং পরবর্তী সময় দেখতে পারবেন সে যদি আপনাকে কোন প্রকার নতুন এসএমএস দিয়ে থাকে বা ট্যাক্স দিয়ে থাকে সেটি এখানে চলে আসবে এটি কিন্তু ফেসবুকের নতুন একটি ফিউচার যেটি এর আগে ছিল না নতুন করে যুক্ত করা হয়েছে।

আপনি যদি তাকে আবার আগের মত করতে চান তার মেসেজ একাউন্টে গিয়ে দেখতে পারবেন সে অপশনটি তুলে নেওয়ার একটি আরো নতুন অপশন যুক্ত আছে সেটিতে ক্লিক করলে আপনার ফ্রেন্ড বা আপনার সেই আইডিটা আগের মত হয়ে যাবে।

আশা করি বুঝতে পেরেছেন ফেসবুকের নতুন অপশনটি কাজ কি কি এবং কিভাবে এই নতুন অপশনটি কাজ করে যদি কোন কিছু বুঝতে সমস্যা হয়ে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন আমি সঠিক সমাধান দিব এবং এই বিষয় সর্ম্পকে আপনার আগে থেকে কোনপ্রকার ধারণা থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন আমাদেরকে৷

মেসেঞ্জার নতুন ফিউচার – সাইলেন্ট মোড করে টেক্সট পাঠান।

খুব চমৎকার একটি ফিউচার এটি আপনার কাছে অবশ্যই ভালো লাগবে কেননা এই ফিচারটি হয়তোবা অনেকেই জানেন না যদিও এটি অনেক আগে থেকে ফেসবুক মেসেঞ্জারে চালু রয়েছে আমি আপনাদেরকে স্ক্রিনশট এর মাধ্যমে খুব সহজে বোঝানোর চেষ্টা করব আশাকরি সকলেই বুঝবেন এটা কিভাবে ব্যবহার করতে হয় এবং কিভাবে আপনি সাইলেন্ট মোডে টেক্সট পাঠাবেন।

অর্থাৎ আপনি যাকে এসএমএস পাঠাবেন তার কাছে কোনো প্রকার নোটিফিকেশন যাবে না এবং নোটিফিকেশনের শব্দে হবে না শুধুমাত্র সে আপনার এসএমএস দেখতে আপনার আইডিতে প্রবেশ করার পর এর আগে কোন প্রকার ভাবেই এসএমএস গুলি দেখতে পারবে না অর্থাৎ সাধারণত আমাদেরকে এসএমএস দেওয়ার পর আমাদের নোটিফিকেশন আসে এবং একটি শব্দ হয় কিন্তু আপনি এটি ব্যাবহার করলে কোন প্রকার শব্দ হবে না এসএমএস আসার পর।

একদম সাইলেন্ট আকারে আপনি যে কোন মানুষকে টেক্সট পাঠাটে পারবেন ফেসবুক মেসেঞ্জার এর মাধ্যমে খুব সহজভাবে শুধুমাত্র একটি চিহ্ন ব্যবহার করে আপনি কিন্তু সাইলেন্ট মোড করে আপনার বন্ধুকে বা আপনার প্রিয়জনকে এসএমএস পাঠাতে পারবেন খুব সহজেই কোন প্রকার শব্দ হবে না আপনার এসএমএসটি যাওয়ার পর একদম সাইলেন্ট থাকবে অর্থাৎ মোবাইল ফোন আমরা যদি সাইলেন্ট করে রাখি এক্ষেত্রে কোন কোন প্রকার শব্দ হয় না।

ঠিক সেই রকম ভাবে এসএমএস দেওয়ার পর কোন প্রকার শব্দ হবে না কোন প্রকার আওয়াজ হবে না একদম সাইলেন্ট মনে হবে আপনার মোবাইল ফোনটি সাইলেন্ট রয়েছে আপনাকে যদি কেউ এরকম ভাবে এসএমএস করে কোন প্রকার শব্দ হবে না মোটকথা এটিকে বলা যায় সাইলেন্ট মোড।

সর্বপ্রথম আপনি নিচে থাকা স্ক্রিনশটটি দেখুন আমি একটি চিহ্ন এখানে তুলে ধরেছি যে চিহ্ন দ্বারা আমরা যে কোন মানুষকে সাইলেন্ট মোড করে টেক্সট পাঠাতে পারবো খুব সহজ ভাবেই এই কাজটি করা যায়।

সাইলেন্ট মোড

এখানে দেখতে পারতেছেন আমি শুধুমাত্র ছোট একটি চিহ্ন এর মাধ্যমে একটি নতুন অপশন যুক্ত করেছে অর্থাৎ যখন আপনি এই চিহ্নটি আপনার ফোনের কিবোর্ডে প্রেস করবেন তখনই কিন্তু এই অপশনটি দেখতে পারবেন তবে হ্যাঁ অবশ্যই আপনার মেসেঞ্জারটা আপডেট থাকতে হবে কেননা যদি আপনার মেসেঞ্জার অনেকদিন ধরে আপডেট না থাকে এ ক্ষেত্রে কিন্তু এই অপশন দেখতে পারবেন না।

আপনার মেসেঞ্জার আপডেট থাকতে হবে তাহলে আপনি এই অপশনটি দেখতে পারবেন যদি আপডেট না থাকে তাহলে এখনি প্লে স্টোর থেকে আপনার মেসেঞ্জার টা আপডেট করে নিন এবং এই ফিচারটি উপভোগ করুন তো আমাদেরকে এই চিহ্নটি তুলতে হবে আমি চিহ্নটি দিয়ে দিচ্ছি ” / “ আপনি মেসেঞ্জারে যাওয়ার পর আপনি যাকে এসএমএস করতে চান প্রথমে এটি টাইপ করুন।

এরপর দেখতে পারবেন যে Send message without a notification নতুন একটি অপশন এখানে চলে এসেছে এখানে আপনাকে ক্লিক করতে হবে এবং এরপর আপনি যাকে এসএমএস করতে চাচ্ছেন সেই এসএমএস টি লিখুন তারপর সেন্ড করে থাকে পাঠিয়ে দিন যদি সে মোবাইল ফোনটি সেসময় ব্যবহার করে তাহলে আপনার এসএমএস দেখতে পারবে।

অনেকেই আছে যারা মোবাইল ফোনে নোটিফিকেশন আসার পর তাদের ইনবক্স গুলো চেক করে কিন্তু আপনি যদি এইভাবে এসএমএস সেন্ড করেন কোন সময় তাহলে কিন্তু তার কাছে কোনো প্রকার নোটিফিকেশন আওয়াজ বা শব্দ হবে না দরকার হলে সে দেখতে পারবোনা আপনি তাকে এসএমএস করেছেন কিনা। এইভাবে দিলে।

যদিও এটি আপনার কাজে আসবে না না আসবে এটি আমার সঠিক জানা নেই কিন্তু এটা ম্যাসেঞ্জারের একটি ফিউচার আমাদের আজকের পোস্টটি ছিল মেসেঞ্জার ফিউচার সম্পর্কে নিয়ে তাই এটি আপনাদের সাথে শেয়ার করলাম যদি কখনো মন চায় তাহলে ব্যবহার করতে পারেন কোন প্রকার সমস্যা নেই এটি কিন্তু ম্যাসেঞ্জারের খুব সুন্দর একটি ফিউচার যেটা গত কয়েক মাস আগে যুক্ত করা হয়েছে।

আশাকরি বুঝতে পেরেছেন কিভাবে আপনি সাইলেন্ট মোডে এসএমএস বা টেক্সট সেন্ড করবেন যদি কোন প্রকার বুঝতে সমস্যা হয়ে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন আমরা সেটির সাথে সাথে সমাধান দেওয়ার চেষ্টা করব।

মেসেঞ্জার নতুন ফিউচার – অটো রিপ্লাই।

অনেকেই হয়তো অবাক হয়ে যাবেন কেননা আপনি চাইলে কিন্তু আপনার মেসেঞ্জার দিতে অটো রিপ্লাই সিস্টেম চালু করতে পারেন একদম সহজে আমি যে পদ্ধতি গুলো নিয়ে আপনাদের সাথে আলোচনা করব সেগুলো দেখে আপনি খুব সহজে আপনার মেসেঞ্জারে auto-reply সিস্টেম চালু করতে পারবেন যেটি আমি আপনাদেরকে স্ক্রিনশট এর মাধ্যমে আরও সহজ ভাবে বোঝানোর জন্য চেষ্টা করব।

তবে আমাদেরকে একটি অ্যাপ্লিকেশন প্রয়োজন হবে এই কাজটি করার জন্য আমি পুরো স্ক্রিনশটটি আপনাদের সাথে শেয়ার করব আশা করি কোন সমস্যা হবেনা আপনার বুঝতে আপনাকে যদি কেউ এসএমএস করে এবং আপনি যদি অনলাইনে না থাকেন বা মেসেঞ্জারে না থাকেন এক্ষেত্রে কিন্তু অটোমেটিকভাবে একটি রেপ্লায় চলে যাবে তার কাছে।

এরকম সিস্টেম হয়তোবা আপনি কোন ভিডিওতে দেখতে পারেন কেননা অনেক ভিডিওতে এরকম সিস্টেম করা থাকে আমি আজকে দেখাবো কিভাবে আপনি নিজে আপনার ম্যাসেঞ্জারে auto-reply চেষ্টা করবেন খুব সহজে একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে যে অ্যাপ্লিকেশনটি সকলেই ব্যবহার করে থাকে অটো রিপ্লাই এর ক্ষেত্রে।

সর্বপ্রথম আমাদেরকে যা করতে হবে গুগল প্লে স্টোর থেকে একটি অ্যাপ্লিকেশন সংরক্ষণ করতে হবে আমাদের মোবাইল ফোনে আমাদের অ্যাপ্লিকেশনের নাম হচ্ছে। I’m auto reply যদি আপনি এটি গুগল প্লে স্টোরে সার্চ করেন তাহলে সর্বপ্রথম যে অ্যাপ্লিকেশনটি আসবে আপনি সেটি সংরক্ষণ করবেন এবং মোবাইল ফোনটি তে ইন্সটল করে নিবেন।

এই অ্যাপ্লিকেশনটি কিন্তু অনেক মানুষ ব্যবহার করতেছে তাদের মোবাইল ফোনটিতে এই অটো রিপ্লাই এর জন্য বর্তমান সময়ে এই অ্যাপ্লিকেশনটি খুবই জনপ্রিয় ১০০k বেশি মানুষ কিন্তু এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতেছে বর্তমান সময়ে যেটি আপনি গুগল প্লে স্টোরে অ্যাপ্লিকেশন টি দেখতে পারবেন।

উপরে যে স্ক্রিনশটটি রয়েছে একটি হচ্ছে এই অ্যাপ্লিকেশনটির হোমপেজ অর্থাৎ অ্যাপ্লিকেশনটিতে প্রবেশ করার পর আমাদের সামনে এরকম আসবে এখানে আমাদেরকে কিছু সেটিং করতে হবে যার মাধ্যমে আমরা auto-reply সিস্টেম চালু করতে পারব এবং আরও বিভিন্ন ধরনের কাজগুলি আমরা এখান থেকে করতে পারব যে গুলো আমি আপনাদেরকে এসএমএসের মাধ্যমে বোঝানোর চেষ্টা করতেছি।

এখানে আমাদেরকে যে কাজগুলো করতে হবে আপনি কিন্তু এখান থেকে মোট তিনটি অ্যাপ্লিকেশন এ অটো সিস্টেম ব্যবহার করতে পারবেন অর্থাৎ এখানে যে তিনটি অ্যাপ্লিকেশন রয়েছে চাইলে কিন্তু সবগুলোকে অটো রিপ্লাই সিস্টেম ব্যবহার করতে পারবেন খুব সহজে এর জন্য আপনাকে টিক চিহ্ন দিতে হবে যেটি আমি নিচে থাকা স্ক্রিনশট দিয়ে দিব।

ফেসবুক অটো রিপ্লাই সিস্টেম এই সাথে আরও রয়েছে টেলিগ্রাম ও হোয়াটসঅ্যাপ সিস্টেম আপনি এখানে চালু করতে পারবেন খুব সহজে উপরের স্ক্রিনশটটা দেখতে পারলেন তিনটি অপশন রয়েছে Facebook, WhatsApp, telegram, আপনি চাইলে কিন্তু সবগুলোকে একসঙ্গে auto-reply সিস্টেম চালু করতে পারবেন এর জন্য তিনটিতে আপনাকে টিক দিয়ে দিতে হবে।

আমি এখান থেকে তিনটি অ্যাপ্লিকেশন টিক চিহ্ন দিয়ে দিলাম এবং নিচে যে একটি অপশন থাকা বক্স থাকতে পারতেছে না এখানে একটি শব্দ লিখে দিলাম যেটি হচ্ছে আপনাকে কেউ এসএমএস দেওয়ার পর আর্থিকভাবে রিপ্লাই চলে যাবে তার কাছে এখানে যে কোন ভাষায় আপনি লিখতে পারেন কোন প্রকার সমস্যা নেই সকল ধরনের ভাষা এখানে এলাও করবে।

এখানে ইংরেজিতে একটি শব্দ লিখে দিলাম যেটি আমাকে কেউ এসএমএস দেওয়ার পর অটোমেটিক ভাবে তার কাছে চলে যাবে এবং আমাদেরকে এই অ্যাপ্লিকেশনটি চালু করার জন্য ওপরের দিকের কর্ণারে দেখুন একটি অপশন রয়েছে সেখানে আপনাকে চালু ক্লিক করতে হবে তাহলে কিন্তু অ্যাপ্লিকেশনটি কাজ করা শুরু করে দিবে এবং পরবর্তী সময় থেকে auto-reply অটোমেটিক ভাবে চলে যাবে।

যখন আপনি ওপরে থাকা চালু অপশন টি ক্লিক করে একটিভ করে দিবেন তার পরবর্তী সময় থেকে আপনাকে যদি কেউ টেক্সট করে যে সোশ্যাল মিডিয়া গুলো আপনি সেখান থেকে টিক চিহ্ন দিয়ে দিয়েছিলেন সোশ্যাল মিডিয়াতে কেউ আপনাকে এসএমএস করে তাহলে অটোমেটিক ভাবে তাদের কাছে চলে যাবে আমি সব দিয়ে দিয়েছি।

আমার এক ফ্রেন্ড আমাকে ফেসবুকে এসএমএস দিয়েছে তার কাছে কিন্তু অটোমেটিকভাবে এই এসএমএসটি চলে গিয়েছে দেখুন নিচে আমি একটি স্ক্রিনশট দিচ্ছি ঠিক এরকম ভাবে অটোমেটিক তার কাছে একটি এসএমএস চলে যাবে যদি আপনাকে টাইপ করতে হবে না যদি আপনি তার মেসেঞ্জার সাথে একটিভ থাকেন এক্ষেত্রে কিন্তু এটা অটোমেটিক ভাবে যাবেনা যখন আপনি মেসেঞ্জারে একটিভ থাকবেন না তখন এটি সেন্ড হয়ে যাবে।

যদি আপনি এটি বন্ধ করতে চান এর জন্য আপনাকে সর্বপ্রথম এই অ্যাপ্লিকেশনটিতে যেতে হবে এবং সেখানে ওপর যে একটি অপশন রয়েছে চালু সেই চালু অপশনটি বন্ধ করে দিলে আপনার অটো রিপ্লাই বন্ধ হয়ে যাবে এবং আপনি চাইলে সেখান থেকে বার্তা অর্থাৎ টেক্সট চেঞ্জ করে দিতে পারবেন চাইলে আপনি এখানে শুধুমাত্র ইমোজি ব্যবহার করতে পারবেন কোন প্রকার সমস্যা হবেনা।

আশাকরি বুঝতে পেরেছেন কিভাবে আপনার ফেসবুক আইডিতে এবং মেসেঞ্জারে অটো রিপ্লাই সিস্টেম চালু করবেন খুব সহজে শুধুমাত্র একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে এই বিষয় সর্ম্পকে আপনার কোন প্রকার মতামত থাকলে আমাদের সাথে শেয়ার করতে পারেন এবং কোন কিছু যদি আপনার কাছে সমস্যা মনে হয় অবশ্যই কমেন্ট করে জানাবেন আমরা সমাধান দেয়ার চেষ্টা করব।

সকলে ভাল থাকবেন সুস্থ থাকবেন নতুন কিছু শিখার জন্য নতুন কিছু জানার জন্য আমাদের ওয়েবসাইটের সাথে থাকবেন ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published.